বৃহস্পতিবার, ১৮ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

তারেকের বক্তব্য পাগলের প্রলাপ

তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ লন্ডনে থাকা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে উদ্দেশ্য করে বলেছেন, এসব লোক রাজনীতি করার উপযুক্ত নন। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তোফায়েল আহমেদ। এ সময় তিনি বঙ্গবন্ধুকে নিয়ে তারেক রহমানের বক্তব্যকে 'পাগলের প্রলাপ' বলেও অভিহিত করেন। মঙ্গলবার লন্ডনে অনুষ্ঠিত বিজয় দিবসের এক অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে বিষোদগার করে বক্তব্য রাখেন তারেক রহমান। ওই বক্তব্যের বিষয়টি বাণিজ্যমন্ত্রী জানেন কি-না প্রশ্ন করেন সাংবাদিকরা। জবাবে মন্ত্রী তারেক রহমানের নাম উল্লেখ না করে বলেন, 'উনি কিছুদিন পরপর কথা ছাড়ছেন। এগুলো আসলে পাগলের প্রলাপ ছাড়া আর কিছুই নয়। এ ধরনের বক্তব্যের প্রতিবাদ জানানোর প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন মন্ত্রী।' তোফায়েল আহমেদ বলেন, খালেদা ও জিয়াউর রহমানের বিরোধ মীমাংসা করে এক করেছিলেন বঙ্গবন্ধু। এমনই মহান নেতা ছিলেন তিনি। এখন এর উল্টো প্রতিশোধ হিসেবে অর্বাচীনের মতো কথা বলা হচ্ছে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের রাজনৈতিক অভিজ্ঞতার ব্যাপারে সংশয় প্রকাশ করে তোফায়েল আহমেদ আরও বলেন, আমরা তৃণমূল থেকে রাজনীতি করে এসেছি, এখন তো আর ওটা লাগে না। তাই যা খুশি তাই বলেন।

ফখরুলের কথায় বিস্মিত তোফায়েল : বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের ব্যাপারেও বাণিজ্যমন্ত্রী প্রতিক্রিয়া জানান। এ ব্যপারে বিস্ময় প্রকাশ করে তোফায়েল আহমেদ বলেন, আমি তার (মির্জা ফখরুল ইসলাম আলমগীর) কথায় অবাক হয়েছি। তাকে অসম্মান করি না, তিনিও আমাকে সম্মান করেন। যদিও মুক্তিযুদ্ধের সময় ভারতে গিয়ে তিনি দেশে ফিরে এসেছিলেন। এখন কী করে তিনি বললেন, বুদ্ধিজীবী হত্যা করেছে আওয়ামী লীগ!

বুদ্ধিজীবী হত্যাকারীদের রক্ষার জন্য এ ধরনের বক্তব্য আসছে এমনটি জানিয়ে মন্ত্রী আরও বলেন, বুদ্ধিজীবীদের পরিবার-পরিজনরা জানেন, কারা হত্যা করেছে। যারা করেছে, তারা এখন বিচারের কাঠগড়ায়। হত্যাকারীদের কারও ফাঁসি হয়েছে, কারও ফাঁসির রায় হয়েছে। এমন একটি সময়ে সেই হত্যাকারীদের বাঁচাতেই এমন কথা বলা হচ্ছে।

চার খাতে বিনিয়োগের আগ্রহ যুক্তরাজ্যের : এর আগে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বাংলাদেশের চামড়া, ওষুধ, তথ্যপ্রযুক্তি ও জাহাজ নির্মাণ শিল্পে যুক্তরাজ্য বিনিয়োগ করবে বলে জানান ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত রবার্ট গিবসন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর