শিরোনাম
শুক্রবার, ১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

মানহানি মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

মানহানি মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

মানহানি মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম মো. ইউনুস খান বাদীর জবানবন্দি গ্রহণ করে এ আদেশ দেন। এর আগে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে বাদী হয়ে মামলাটি করেন অ্যাডভোকেট মো. মোস্তাফিজুর রহমান। মামলায় অভিযোগ করা হয়- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ১৫ ডিসেম্বর রাতে ইস্ট লন্ডনের দি অস্ট্রিয়াম অডিটরিয়ামে বিএনপির বিজয় দিবসের আলোচনা সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজাকার এবং শখের বন্দী বলে আখ্যায়িত করেন। এ ছাড়া মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের ভূমিকা নেই বলে বক্তব্য দিয়েছেন। পরে ১৭ ডিসেম্বর বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি জানতে পেয়ে মামলাটি দায়ের করেন। এদিকে একই অভিযোগে ঢাকা মহানগর হাকিম মারুফ হোসেনের আদালতে আরেকটি মামলার কাগজপত্র জমা দেন হকার্স লীগের সাধারণ সম্পাদক মো. আবদুল মান্নান। এ মামলায় তারেক রহমানের সঙ্গে বিএনপির তিন নেতাকে বিবাদী করেছেন তিনি। তবে আদালত চলা পর্যন্ত বাদী ও বাদী পক্ষের আইনজীবী উপস্থিত না থাকায় শুনানি হয়নি। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে গতকাল তারেক রহমানের বিরুদ্ধে মামলা ও তার কুশপুত্তলিকা দাহ, মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : তারেক রহমানের বিরুদ্ধে মামলা করেছে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ। বঙ্গবন্ধুকে রাজাকার বলায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে ছাত্রলীগ এ মামলা করে। গতকাল দুপুরে নগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক নূরুল আজিম রণি চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরীর আদালতে মামলাটি করেন। আদালত কোতোয়ালি থানার ওসিকে ১০ দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে ২৭ ডিসেম্বর পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন। বাদীর আইনজীবী অ্যাডভোকেট রণি কুমার দে বলেন, তারেক রহমান বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য দিয়ে রাষ্ট্রের সৃষ্টি ও সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছেন বলে বাদী মনে করছেন। প্রসঙ্গত, লন্ডনে বিজয় দিবসের আলোচনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে 'রাজাকার, খুনি ও পাকবন্ধু' বলেন তারেক রহমান। কুমিল্লা : গতকাল অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ নম্বর আমলী আদালতে তারেক রহমানের বিরুদ্ধে মানহানি মামলা হয়েছে। মামলাটি করেন মহানগরীর বাগিচাগাঁওয়ের সুভাষ নন্দীর ছেলে অ্যাডভোকেট সুবীর নন্দী বাবু। বাদী জানান, ১ মার্চের মধ্যে আসামিকে সশরীরে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেন দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শফিকুল ইসলাম।

নাটোর : তারেক রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে নাটোরে। গতকাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইসরাত জাহান মুনি্নর আদালতে মামলাটি করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপকমিটির সহ-সম্পাদক গুরুদাসপুর উপজেলার খাকড়াদহ গ্রামের আহম্মদ আলী মোল্লা। এদিকে, তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদ জানিয়েছেন নাটোর জেলা বিএনপি সভাপতি সাবেক উপমন্ত্রী অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও সাধারণ সম্পাদক আমিনুল হক। সিরাজগঞ্জ : তারেক রহমানের নামে উকিল নোটিস দেওয়া হয়েছে। কাজিপুর উপজেলা ছাত্রলীগের দফতর সম্পাদক রানা আহম্মেদের পক্ষে আইনজীবী মোর্শেদুল ইসলাম গতকাল এ নোটিস পাঠান। এদিকে, তারেক রহমানের ঔদ্ধত্যপূর্ণ মন্তব্যের প্রতিবাদে জেলা আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ প্রতিবাদ মিছিল করেছে। গতকাল মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চৌরাস্তায় তারেক রহমানের কুশপুত্তলিকা দাহ করা হয়। নারায়ণগঞ্জ : শহরের ২ নম্বর রেল গেট এলাকায় বিএনপি কার্যালয়ের সামনে তারেক রহমানের কুশপুত্তলিকা দাহ করেছে জেলা ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ। বিকালেও বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে তারা। গোপালগঞ্জ : কোটালীপাড়ায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও তারেকের কুশপুত্তলিকা দাহ করেছে উপজেলা ছাত্রলীগ। জামালপুর : তারেক রহমানের বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে জামালপুর আওয়ামী লীগ। নেত্রকোনা : শহীদ মিনারের সামনে আওয়ামী প্রজন্ম লীগের উদ্যোগে তারেক রহমানের শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। লক্ষ্মীপুর : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তিমূলক বক্তব্যের প্রতিবাদে তারেক জিয়ার বিরুদ্ধে বিক্ষোভ ও পথসভা করেছে জেলা যুব মহিলা লীগ।

মির্জা ফখরুলের বিরুদ্ধে সমন : এদিকে, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে মানহানি মামলায় সমন জারি করেছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম অমিত কুমার এ আদেশ দেন। এর আগে ১ সেপ্টেম্বর মির্জা ফখরুলের বিরুদ্ধে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে মানহানি মামলা করেন আওয়ামী ম?ৎস্যজীবী লীগের সহ-সভাপতি নূরে আলম সিদ্দিকী। ২৪ আগস্ট নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খুনি ও আওয়ামী লীগকে খুনির দল আখ্যা দিয়ে বক্তব্য দেন মির্জা ফখরুল।

 

 

সর্বশেষ খবর