রবিবার, ২১ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

ট্যাংকার ইচ্ছাকৃতভাবে ডুবানো হয়েছে

মির্জা ফখরুল

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সুন্দরবন ইচ্ছাকৃতভাবে ধ্বংস করা হচ্ছে। তিনি বলেন, বিশেষজ্ঞদের মতে- রামপালে ভারত থেকে আমদানিকৃত কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য এটি করা হয়েছে। এ জন্য ফার্নেস তেলবাহী ট্যাংকার ইচ্ছাকৃতভাবে ডুবানো হয়েছে। সুন্দরবনের ঘটনায় জড়িত, দোষী ও মদদদাতাদের গ্রেফতারের দাবি জানান তিনি। একই সঙ্গে কম ফলনশীল আফ্রিকার 'নেরিকা' জাতের ধানবীজ কৃষকদের মারাত্মক ক্ষতি করেছে বলেও দাবি করেন জাতীয়তাবাদী কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতি মির্জা ফখরুল।

 

গতকাল দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কৃষক দলের এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

তিনি বলেন, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর একান্ত আগ্রহে অনেক টাকা খরচ করে এ বীজ আনা হয়। কার স্বার্থে এ বীজ আমদানি করা হয়েছে, তা দেশবাসী জানতে চায়। নেরিকার ফলন হেক্টর প্রতি সর্বোচ্চ ১ দশমিক ৭ টন। কিন্তু 'ব্রি' উদ্ভাবিত যে কোনো উফশী জাতের ধানের উৎপাদন হেক্টর প্রতি চার টন বলে দাবি করেন ফখরুল।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব অভিযোগ করে বলেন, কৃষিকে অবহেলার চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে। এবার আমনে কৃষকরা বাম্পার ফলন পেয়েছেন। কৃষকের গোলায়, চাতাল ও গুদামে লাখ লাখ টন নতুন ধান-চাল রয়েছে। এরপর সরকারিভাবে ও সরকারের আশীর্বাদপুষ্ট আমদানিকারকরা চাল আমদানি করে কৃষককে পথে বসিয়েছেন।

মির্জা ফখরুল বলেন, চাল আমদানির কারণে কৃষকরা এখন ৬৪০ থেকে ৬৬০ টাকায় ধান বিক্রি করতে বাধ্য হচ্ছে। প্রতি মণ আমন ধান উৎপাদনে কৃষকের খরচ হয়েছে ৬৮০ থেকে ৭০০ টাকা। এতে প্রতি বিঘায় কৃষকের গড়ে লোকসান হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা।

সাবেক এই কৃষি প্রতিমন্ত্রী বলেন, চলতি বছরের ১ জুলাই থেকে ১৮ নভেম্বর পর্যন্ত দেশে ৪ লাখ ৯ হাজার মেট্রিক টন চাল আমদানি হয়েছে। কিন্তু সরকার চাল আমদানির কথা অস্বীকার করছে। একদিকে উদ্বৃত্ত উৎপাদন ও রপ্তানির কথা বলছে, অন্যদিকে শুল্কমুক্ত সুবিধায় ভারত থেকে চাল আমদানি করছে। সরকার কেন এমনটা করছে, তা দেশবাসী জানতে চায়।

কৃষিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা প্রতিষ্ঠান বিএডিসি এখন মূলত সার কেনাবেচা ও সরকারি দলের লোকদের ব্যবসা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সরকারের ভুল নীতির কারণে ইতিমধ্যে ৬০ হাজার পোলট্রি ফার্ম বন্ধ হয়ে গেছে। ব্যাংক ঋণে ব্যাপক দুর্নীতি ও পরিচালনাগত ব্যর্থতার কারণে অসংখ্য ডেইরি খামার বন্ধ রয়েছে। মৎস্য চাষও ধ্বংসের দ্বারপ্রান্তে। কৃষকদের কাছ থেকে সরাসরি ন্যায্যমূল্যে ধান-চাল ক্রয়, ভারত থেকে চাল-ভুট্টা আমদানি বন্ধ, নেরিকা ধানের চাষ বন্ধ করাসহ ডিজেল-সার-বীজসহ কৃষি উপকরণের দাম কমানো ও সেচে বিদ্যুতের দাম কমানোর দাবি জানান মির্জা ফখরুল।

সংবাদ সম্মেলনে কৃষক দলের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপল?ক্ষে আট দিনের কর্মসূচি ঘোষণা করেন মির্জা ফখরুল। কর্মসূচির মধ্যে রয়েছে ২৩ ডিসেম্বর সব জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান, ২৪ থেকে ২৮ ডিসেম্বর বিভাগীয় পর্যায়ে আলোচনা সভা, ২৯ ডিসেম্বর ঢাকায় আলোচনা, ৩০ ডিসেম্বর কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন ও দলের প্রতিষ্ঠাতা জিয়ার মাজারে শ্রদ্ধা নিবেদন।

 

 

সর্বশেষ খবর