বুধবার, ১১ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
শিক্ষক-কর্মচারী ফেডারেশন

এমপিও ছাড়া ঘরে ফিরবেন না কোনো শিক্ষক

নিজস্ব প্রতিবেদক

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের আন্দোলনের ১৬ দিনেও দাবি আদায় হয়নি। সরকারের প্রতিশ্রুতি ভঙ্গের প্রতিবাদে আজ শিক্ষক-কর্মচারীরা মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানাবেন। এমপিওর ঘোষণা ছাড়া কোনো শিক্ষক ঘরে ফিরবেন না বলে ঘোষণা দেওয়া হয়েছে অবস্থান কর্মসূচিতে।

এমপিওর দাবিতে শিক্ষকরা লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন জাতীয় প্রেসক্লাবের সামনে। দেশের ৬৪ জেলা থেকে আসা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কারিগরি ও মাদ্রাসার স্বীকৃতিপ্রাপ্ত প্রায় সাত হাজার প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষক এতে অংশ নিয়েছেন। প্রায় সাত হাজার স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান ১৫-২০ বছর এমপিও পাচ্ছে না। এসব প্রতিষ্ঠানে প্রায় ১ লাখ ২০ হাজার শিক্ষক-কর্মচারী বছরের পর বছর বিনা বেতনে চাকরি করে আসছে।

সংগঠনের সভাপতি অধ্যক্ষ মো. এশারত আলী বলেন, নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ২০১২ সালে আন্দোলনের সময় শিক্ষামন্ত্রী ও সচিবের সঙ্গে শিক্ষক নেতাদের বৈঠক হয়। সর্বশেষ বৈঠকে এমপিওভুক্তি বিষয়ে শিক্ষাসচিব সুখবর জানানোর আশ্বাস দেন। কিন্তু তিনি সুখবর জানাতে ব্যর্থ হন। সভাপতি আন্দোলনের ১৭তম দিনে মুখে কালো কাপড় বেঁধে কর্মসূচি পালনের ঘোষণা দেন। সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ তাপস কুমার কুণ্ডু বলেন, এমপিওর দাবিতে আন্দোলন করে আসছি। সরকার কিছুই বলছে না। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এমপিওর ঘোষণা ছাড়া কোনো শিক্ষক ঘরে ফিরবেন না। শিক্ষক নেতারা সারা দেশের নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের আন্দোলনে যোগদান করে আন্দোলনকে আরও গতিশীল করার আহ্বান জানান। গতকাল অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতি ও শিক্ষক-কর্মচারী মহা ঐক্যজোটের সভাপতি মো. বাছির উদ্দিন, মহাসচিব আ. হান্নান, সিনিয়র সহসভাপতি আবুল কাশেম, সহসভাপতি মামুন অর রশিদ ও আ. কাদের ভ‚ইয়া, মানবাধিকার নেত্রী খুশি কবীর, ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার ও সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ।

সর্বশেষ খবর