বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

‘আইএসের সমন্বয়ক’সহ চারজনের বিচার শুরু

আদালত প্রতিবেদক

রাজধানীর যাত্রাবাড়ী থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় আইএসের সমন্বয়ক সাখাওয়াতুল কবিরসহ চারজনের বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে আগামী ২৫ ফেব্র“য়ারি সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে। গতকাল ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো রুহুল আমিন এ আদেশ দেন। এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী মোহাম্মদ মাহফুজুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, গত ১৫ মে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) পরিদর্শক এ কে এম কামরুল আহসান চারজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রভুক্ত আসামি হলেন- সাখাওয়াতুল কবির, আনোয়ার হোসেন, মো. রবিউল ইসলাম ও নজরুল ইসলাম। এদের মধ্যে সাখাওয়াতকে বাংলাদেশে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সমন্বয়ক হিসেবে উল্লেখ করা হয়। গতকাল অভিযোগ গঠনের শুনানির আগে কারাগার থেকে আসামিদের আদালতে হাজির করা হয়। এ সময় রাষ্ট্রপক্ষ থেকে মামলার অভিযোগ পাঠ করে শোনানো হলে আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান আদালতের কাছে।

মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামিরা নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় সদস্য। এ ছাড়া এক নম্বর আসামি সাখাওয়াত জেএমবির আঞ্চলিক সমন্বয়ক। তিনি পাকিস্তান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে জেএমবির পাশাপাশি আইএসআইএসের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। তারা জেএমবি ও আইএসআইএসের মতাদর্শে উজ্জীবিত হয়ে পরস্পর যোগসাজশে খিলাফত রাষ্ট্রের প্রতিষ্ঠার জন্য গোপনে বিভিন্ন ভিডিও প্রদর্শন ও জিহাদি লিফলেট বিতরণ করেছেন।

এ ছাড়া আসামিদের বিরুদ্ধে গোপনে অর্থ ও কর্মী সংগ্রহ, দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের টার্গেট করে হত্যার পরিকল্পনা, সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানো, দেশের গুরুত্বপূর্ণ স্থাপনার ওপর হামলা করে ক্ষতিসাধন ও হুমকির সৃষ্টি, সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য অর্থ সংগ্রহ ও যোগদানের অপরাধ প্রাথমিকভাবে সত্য প্রমাণিত হয়েছে। এর আগে ১৮ জানুয়ারি যাত্রাবাড়ী থানার খানবাড়ী চৌরাস্তায় মৃত মোহাম্মদ খানের বাড়িতে জেএমবির আঞ্চলিক সমন্বয়ক সাখাওয়াতুল আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আইএসআইএসের দিকনির্দেশনা অনুযায়ী সদস্য সংগ্রহের জন্য গোপনে বৈঠক করছিলেন। এ সময় পুলিশ আসামিদের গ্রেফতার করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর