শনিবার, ২৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ডা. মিলনের ২৫তম শাহাদাতবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক

ডা. শামসুল আলম খান মিলনের ২৫তম শাহাদাতবার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। এ উপলক্ষে স্মরণ সভা, মিলাদ ও দোয়া মাহফিল এবং মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ উপলক্ষে গতকাল সকালে ঢাকা মেডিকেল কলেজ চত্বরে তার সমাধিতে আলোচনা সভা, ফাতেহা পাঠ, বিশেষ মোনাজাত ও শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। পরে নেতৃবৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে ‘শহীদ ডা. মিলন’ স্মৃতি স্তম্ভে আরেকবার পুষ্পস্তবক অর্পণ করেন। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলি, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, কেন্দ্রীয় নেতা সুজিত রায় নন্দি, যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশীদ, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার, ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রমুখ।

পরে ডা. মিলনের সমাধিস্থলে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) আলোচনা সভার আয়োজন করে। বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, শহীদ মিলনের মা সেলিনা আক্তার, সংগঠনের সাবেক মহাসচিব ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ডা. রোকেয়া সুলতানা প্রমুখ বক্তব্য রাখেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনা ক্ষমতায় থাকা অবস্থায় সব খুনের বিচার হবে। একাত্তরের খুনিদের বিচারে যারা নীরব থেকেছে জনগণ তাদের বিরুদ্ধে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করবে তার পরিষ্কার সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে সরকার। খালেদা জিয়ার নেতৃত্বে আবারও জ্বালাও-পোড়াও শুরু হতে পারে।

তথ্যমন্ত্রী বলেন, ডা. মিলনের রক্তে গণতন্ত্র উদ্ধার করেছি, গণতন্ত্র কিনেছি। সামরিক শাসকদের সঙ্গে মিটমাট করে গণতন্ত্র উদ্ধার হয় না মন্তব্য করে তিনি বলেন, সামরিক শাসকদের মতো জঙ্গিবাদকে উচ্ছেদ করলে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। জঙ্গিবাদ ও খালেদা জিয়াকে আলাদা করে দেখার কিছু নেই। বেগম জিয়া ও তার দোসরদের মোকাবিলা করা বর্তমানে আমাদের চ্যালেঞ্জ।

ডা. মিলনের মা সেলিনা আকতার বলেন, দেশে এখন গণতন্ত্র চর্চা হলেও প্রকৃত গণতন্ত্র ফিরে আসেনি। মিলনের স্বপ্ন ছিল দেশের পুঁজিবাদী সমাজ ব্যবস্থার অবসান। কিন্তু রাজনৈতিক দলগুলো সে কথা রাখেনি। তারা নিজেদের লোকদেরই অর্থসম্পদে বিত্তবান করছে।

সর্বশেষ খবর