শিরোনাম
সোমবার, ৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

জঙ্গিদের হাতে মোবাইল জ্যামার

আটক তিনজন পাঁচ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) গত শনিবার রাতে উত্তরা পূর্ব থানা এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্যকে গ্রেফতার করেছে। তাদের কাছ থেকে মোবাইল ফোন জ্যামারসহ বিপুল পরিমাণ উগ্র ধর্মীয় মতামত সংক্রান্ত বই উদ্ধার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন জেএমবির কারিগরি সহায়ক এ এইচ এম খায়রুল আসাদ ওরফে সোহাগ, সাবেক শূরা সদস্য মীর মোয়াজ্জেম হোসেন সাইফী ওরফে জার্মিন ও কফিল উদ্দিন বিন আমিন। পুলিশ জানিয়েছে, এরা গত ২৩ অক্টোবর পুরান ঢাকার হোসনি দালানে বোমা হামলার সঙ্গে জড়িতদের চেনেন। এদিকে গতকাল দুপুরে ডিবি পুলিশে?র পরিদর্শক আজিজুল হক আসামিদের আদালতে হাজির করে প্রত্যেককে ১০ দিন করে রিমান্ড চেয়ে আবেদন করেন। ঢাকা মহানগর হাকিম মো. রায়হানুল ইসলাম শুনানি শেষে প্রত্যেক আসামিকে পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন। গতকাল মিন্টো রোডে পুলিশের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, শনিবার সন্ধ্যায় জেএমবির এই তিন সদস্যকে ডিবি পুলিশ গ্রেফতার করে। অভিযানে একটি মোবাইল ফোন জ্যামার ও বিপুল পরিমাণ উগ্র ধর্মীয় মতামত সংক্রান্ত বই জব্দ করা হয়। গ্রেফতারকৃতরা পুরান ঢাকার হোসনি দালানে বোমা হামলাকারীদের চিনতেন। ওই ঘটনায় গ্রেফতারকৃতদের কাছ থেকে তথ্য পেয়েই এই তিনজনকে ধরা হয়েছে। গ্রেফতার হওয়া খায়রুল জেএমবিকে কারিগরি সহায়তা দিতেন। জেএমবির শূরা সদস্যরা সভা করার সময় মোবাইল ফোনের জ্যামার ব্যবহার করতেন, যাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের অবস্থান চিহ্নিত করতে না পারে।

মনিরুল ইসলাম আরও বলেন, জার্মিন ও কফিল ২০০৪ সাল থেকে জেএমবির সঙ্গে জড়িত। তারা সংগঠনের কর্মী সংগ্রহ করতেন। জার্মিন উগ্রবাদী ভাষণ দিয়ে সংগঠনে কর্মী বাড়ানোর চেষ্টা করতেন। এ এইচ এম খায়রুল আসাদ সোহাগ কাজ করতেন একটি বেসরকারি মোবাইল ফোন কোম্পানিতে। সোহাগ একটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রকৌশলী। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জেএমবিকে কারিগরি সহায়তা দেওয়ার কথা স্বীকার করেছেন। জব্দ করা মোবাইল ফোন জ্যামারটি সোহাগই সংগ্রহ করেছিলেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপ-কমিশনার মুনতাসিরুল ইসলাম, সাজ্জাদুর রহমান, মাহবুব আলম, মাশরুকুর রহমান খালেদ, অতিরিক্ত উপকমিশনার ছানোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর