মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
মন্ত্রী-এমপিদের চিঠি

বিমানবন্দরে একাধিক সঙ্গী নিতে পারবেন না ভিআইপিরা

কূটনৈতিক প্রতিবেদক

ভিআইপি মর্যাদা ভোগ করা মন্ত্রী, এমপি ও অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বিমানবন্দরে একজনের বেশি সঙ্গী নিতে পারবেন না। সেই সঙ্গীও কোনোভাবেই বোর্ডিং ব্রিজে যেতে পারবেন না। নিরাপত্তার স্বার্থে এ সিদ্ধান্ত নিয়ে ভিআইপিদের বিশেষ করে মন্ত্রী ও সংসদ সদস্যদের ডিও লেটারের মাধ্যমে জানিয়ে দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। বাংলাদেশের বিমানবন্দর নিয়ে ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার বিভিন্নসময় উদ্বেগের পর নেওয়া কিছু সিদ্ধান্তের পাশাপাশি এ নির্দেশনাও জারি করা হলো।

এক পূর্ণ মন্ত্রীর কাছে ২৮ ডিসেম্বর পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের পাঠানো ডিও লেটারে বলা হয়, বিমানবন্দরসমূহ দেশের একটি গুরুত্বপূর্ণ স্থাপনা ও কেপিআই হিসেবে বিবেচিত। প্রতিটি বিমানবন্দরের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আন্তর্জাতিক তথা জাতীয় নিরাপত্তা ব্যবস্থার পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে বিমানবন্দরসমূহের নিরাপত্তা ব্যবস্থা আপডেট করা হয়। বিশেষ করে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও) কর্তৃক সময়ে সময়ে নিরাপত্তাবিষয়ক বিধি-বিধান যথাযথ বাস্তবায়ন করা সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্য আবশ্যক। এর সঙ্গে সাম্প্রতিক সময়ের বিশ্ব পরিস্থিতি সবার দৃষ্টি আকর্ষণ করেছে। মিসরে রাশিয়ার বিমান দুর্ঘটনা, ফ্রান্স ও মালিতে সন্ত্রাসী হামলার বিষয়টি বিমানবন্দরের নিরাপত্তা বিষয়ে সবার মনোযোগ আকর্ষণ করেছে। বাংলাদেশ থেকে শুধু বাংলাদেশ বিমান নয়, অন্য এয়ারলাইন্সগুলোর যে সব উড়োজাহাজ বাংলাদেশ ত্যাগ করে সেগুলো গন্তব্যে পৌঁছানো পর্যন্ত নিরাপত্তার বিষয়টি ডিপার্চিং কান্ট্রি হিসেবে বাংলাদেশের ওপর বর্তায়। উপরন্তু ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালুর জন্য আমরা চেষ্টা করছি। এজন্য ক্যাটাগরি-১ এ উন্নীত করার প্রায় সব কার্যক্রম শেষ পর্যায়ে। এক্ষেত্রেও নিরাপত্তার ইস্যুটি গুরুত্বপূর্ণ।

চিঠিতে পর্যটনমন্ত্রী লিখেছেন, বিমানবন্দর ব্যবহারের ক্ষেত্রে মন্ত্রী, সংসদ সদস্য, বিভিন্ন এয়ারলাইন্স ও বিমানবন্দর ব্যবহারকারী যাত্রীরা যে সহযোগিতা করছেন তার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। তবে বিদেশি এয়ারপোর্টে সব নিয়ম কানুন মানলেও কখনো কখনো অল্প সংখ্যক ভিআইপি যাত্রী এদেশে নিয়ম মানতে চান না। তাদের সঙ্গে থাকা লোকজন নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা/কর্মচারীদের অনুরোধ উপেক্ষা করে বিমাবন্দরে প্রবেশ করতে ও বোর্ডিং ব্রিজ এলাকায় থাকার জন্য চাপ সৃষ্টি করেন, যা নিরাপত্তার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে। ভিআইপি যাত্রীদের জন্য সব রকমের সুবিধা নিশ্চিত করতে কর্তৃপক্ষ অঙ্গীকারাবদ্ধ। তবে নিরাপত্তার স্বার্থে ভিআইপি যাত্রীদের বিমানবন্দরে প্রস্থান বা আগমনকালে অনধিক একজন সঙ্গী বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন। কিন্তু সেই সঙ্গী কোনোভাবেই বোর্ডিং ব্রিজ এলাকায় প্রবেশ করতে পারবেন না। বিষয়টি প্রধানমন্ত্রী বিশেষভাবে অবহিত রয়েছেন বলে চিঠিতে উল্লেখ করা হয়।

সর্বশেষ খবর