বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

স্বাধীনতা যুদ্ধে অবদান রেখেছিলেন শুভ্রা মুখার্জি

—ক্যাপ্টেন (অব.) এ বি এম তাজুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এ বি এম তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শুভ্রা মুখার্জি অবদান রেখেছেন। ভারত-বাংলাদেশের সম্পর্ক অন্য মাত্রায় নেওয়ার ক্ষেত্রেও তার অবদান রয়েছে। সোমবার রাজধানীতে ‘শুভ্রা মুখার্জি স্মরণে আলোচনা ও বিশেষ প্রার্থনা’ শীর্ষক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গণপূর্ত ভবনের সম্মেলন কক্ষে ‘খুলনা বিভাগীয় সমিতি ঢাকা’ এর আয়োজন করে।

ক্যাপ্টেন তাজ আরও বলেন, ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

প্রধান অতিথির বক্তব্যে আবুল হাসান মাহমুদ আলী বলেন, শুভ্রা মুখার্জি বাঙালি সংস্কৃতির দূত হয়ে ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেন। শুভ্রা মুখার্জি ভারতের ফার্স্টলেডি হিসেবে যখন রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেন তখন তার সঙ্গে একটি তানপুরা ও একটি হারমোনিয়াম ছিল। তার মানে তিনি তখনো বাঙালির সংস্কৃতির প্রতিনিধিত্ব করেছেন। অনুষ্ঠানে শুভ্রা মুখার্জির ছোটভাই কানাই লাল ঘোষ বোনের নানা স্মৃতি স্মরণ করে বক্তব্য দেন।

গত বছরের ১৮ আগস্ট নয়া দিল্লির একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শুভ্রা। শ্বাসকষ্টের পাশাপাশি হূদরোগে ভুগছিলেন তিনি। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

সর্বশেষ খবর