মঙ্গলবার, ২২ মার্চ, ২০১৬ ০০:০০ টা

অপরাধীদের খুঁজতে ব্যবহার হবে ভাড়াটিয়ার তথ্য : আছাদুজ্জামান

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, অপরাধীদের খুঁজতে ব্যবহার করা হবে ভাড়াটিয়ার তথ্য। তবে নাগরিকদের তথ্য সম্পূর্ণ গোপন রাখা হবে। এ জন্য রাজধানীর প্রায় দুই কোটি বাসিন্দার প্রত্যেকের সঙ্গে কথা বলবে পুলিশ। সংশ্লিষ্ট বিটের কর্মকর্তারা নাগরিকদের কাছে গিয়ে তাদের সমস্যার কথা শুনবেন ও সহায়তা করবেন। গতকাল রাজধানীর নিউমার্কেট থানা এলাকার গাউছিয়া মোড়ে ‘বিট পুলিশিং সমাবেশে’ প্রধান অতিথির বক্তব্যে কমিশনার এসব কথা বলেন। নিউমার্কেট থানা আয়োজিত সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার শেখ মুহাম্মদ মারুফ হাসান, যুগ্ম কমিশনার কৃষ্ণপদ রায়, রমনা বিভাগের উপ-কমিশনার আবদুল বাতেন, গণমাধ্যম ও জনসংযোগ শাখার উপ-কমিশনার মারুফ হোসেন সরদার, রমনা জোনের অতিরিক্ত উপ-কমিশনার জসিম উদ্দিন, রমনা থানার ওসি মশিউর রহমান, নিউমার্কেট থানার ওসি ইয়াসিন আরাফাত, ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহসান, গাউছিয়া মার্কেট সমিতির সভাপতি ফারুক প্রমুখ।

ডিএমপি কমিশনার বলেন, নগরীর সব বাড়িওয়ালা, ভাড়াটে ও ব্যবসায়ীসহ সবার তথ্য সংগ্রহের কাজ চলছে। সব নাগরিকের তথ্য সংশ্লিষ্ট থানায় থাকলে অপরাধীরা কিছু করতে ভয় পাবে। নাগরিকদের তথ্য সম্পূর্ণ গোপন রাখা হবে। এসব তথ্য ব্যবহার হবে শুধু অপরাধীদের খুঁজে বের করার কাজে। এই তথ্য কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বা সাংবাদিক কাউকেই দেওয়া হবে না। তথ্য সঠিকভাবে সংরক্ষণের জন্য রাজধানীর প্রতি থানায় ১০ জন করে পুলিশ সদস্যকে তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। তিনি আরও বলেন, পুলিশ জনগণকে হয়রানি করবে-এটা কোনোভাবেই মেনে নেওয়া হবে না। জনগণের নিরাপত্তা দেবে পুলিশ, জনগণের বন্ধু হয়ে কাজ করবে। এটাই তাদের দায়িত্ব।

ডিএমপির অতিরিক্ত কমিশনার শেখ মুহাম্মদ মারুফ হাসান বলেন, বাড়িওয়ালার কাছে ভাড়াটিয়ার তথ্য না থাকায় অনেক ক্ষেত্রে অপরাধীদের গ্রেফতার করা যাচ্ছে না। এ কারণেই সবার তথ্য সংগ্রহ করা হচ্ছে। এ ব্যাপারে তিনি সবার সহায়তা কামনা করেন।

সর্বশেষ খবর