রবিবার, ১৫ মে, ২০১৬ ০০:০০ টা

কবিতা ও সরোদের যুগলবন্দী

সাংস্কৃতিক প্রতিবেদক

কবিতা ও সরোদের যুগলবন্দী

সুসজ্জিত মঞ্চে বসে স্বরচিত কবিতা পাঠ করছিলেন বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, এইসঙ্গে তার কবিতার বাণী ও ছন্দে সরোদের সুর ঢেলে দিচ্ছিলেন উপমহাদেশের বিখ্যাত সরোদশিল্পী ওস্তাদ শাহাদাত হোসেন খান। গত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে ‘যুগলবন্দী কবিতা ও সুর’ শীর্ষক কবিতা পাঠ ও সরোদ আসরের আয়োজন করা হয়। তন্ত্রমুগ্ধের মতো বিমোহিত দর্শক উপভোগ করেন এ আয়োজন। ইউনিভার্সেল মিউজিকের প্রযোজনায় কবিতা ও সুরের সংমিশ্রণে ‘যুগলবন্দী’ অ্যালবাম দুটির পরিবেশনায় ছিল টাইম মিউজিক। আসরে অ্যালবাম থেকে বেশ কয়েকটি কবিতা পাঠ করেন হেদায়েতুল্লাহ আল মামুন। প্রথম অ্যালবামটির আবৃত্তি ও সরোদ সাজানো হয় রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম ও জীবনানন্দ দাশের কবিতা দিয়ে। এতে রবিঠাকুরের ছয়টি, নজরুলের দুটি ও জীবনানন্দ দাশের পাঁচটি কবিতা রাখা হয়। আর দ্বিতীয় অ্যালবামটি সাজানো হয় বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন রচিত ২২টি কবিতা দিয়ে। এর আগে ‘যুগলবন্দী’ কবিতা সুরের এই আয়োজনে অ্যালবাম দুটির মোড়ক উন্মোচন করেন চিত্রনায়ক ফারুক, অডিটর অ্যান্ড কম্পট্রোলার জেনারেল মাসুদ আহমেদ, কবি নাসির আহমেদ, সংগীতশিল্পী মাহমুদ সেলিম, সংস্কৃতি সচিব আকতারী মমতাজ, অভিনেত্রী ফাল্গুনী হামিদ। অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রেরিত শুভেচ্ছাবাণী পড়ে শোনান বাণিজ্যমন্ত্রীর একান্ত সচিব মুন্সী শফিউল হক।

গ্যালারি কায়ার যুগপূর্তি : গ্যালারি কায়ার যুগপূর্তি উপলক্ষে ২৮ জন শিল্পীর ৪৫টি চিত্রকর্ম নিয়ে বিশেষ প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন ইনভেস্টমেন্ট বোর্ডের চেয়ারম্যান ড. এস এ সামাদ। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনীস্থল। ২৮ মে শেষ হবে প্রদর্শনী।

দানবীর রণদাপ্রসাদ স্মৃতি স্বর্ণপদক : জননী সাহসিকা কবি বেগম সুফিয়া কামাল (মরণোত্তর), বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও কৃষিক্ষেত্রে পরিবর্তনের রূপকার গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ পেলেন দানবীর রণদাপ্রসাদ স্মৃতি স্বর্ণপদক। গতকাল বাংলা একাডেমি মিলনায়তনে এ পদক প্রদান করা হয়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর