সোমবার, ১৬ মে, ২০১৬ ০০:০০ টা

জিয়ার আদর্শেই মুক্তি : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপ্রতি জিয়াউর রহমানকে স্মরণে রেখে তার আদর্শ ও দর্শন অনুসারে এগিয়ে যাওয়ার মধ্যেই বাংলাদেশের সার্বিক মুক্তি সম্ভব। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল এক যৌথ সভায় তিনি এ কথা বলেন। সভায় দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, ডা. শাখাওয়াত হোসেন জীবন, বিলকিস জাহান শিরিন, শামা ওবায়েদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, শহীদ জিয়াউর রহমান একজন ক্ষণজন্মা পুরুষ ছিলেন। তিনি দেশ ও জাতির কঠিন সময়ে আবির্ভূত হয়েছেন। জাতিকে সঠিক নির্দেশনা দিয়ে অনুপ্রাণিত করেছেন এবং নেতৃত্ব দিয়েছেন। ১৯৭১ সালে ২৬ মার্চ যখন গোটা জাতি রাজনৈতিক সিদ্ধান্তের অভাবে কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছিল, তখন এই সৈনিক স্বাধীনতার ঘোষণা দিয়ে জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য অনুপ্রাণিত করেছিলেন। দেশে স্বাধীনতার যুদ্ধ শুরু হয়েছিল। তিনি নিজেই রণাঙ্গনে নেতৃত্ব দিয়ে যুদ্ধ করেছিলেন।

তিনি বলেন, জিয়া একদিকে যেমন দেশে বহুদলীয় গণতন্ত্র ও মানুষের বাকস্বাধীনতাকে প্রতিষ্ঠিত করেছিলেন। অন্যদিকে উন্নয়ন ও উৎপাদনের রাজনৈতিক কর্মসূচির মধ্য দিয়ে দেশে একটি বিপ্লবের সূচনা করেছিলেন। উন্নয়নের জন্য টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত পায়ে হেঁটে হেঁটে মানুষকে উজ্জীবিত করেছিলেন।

দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে ফখরুল বলেন, গোটা বাংলাদেশে জিয়ার আদর্শ ও দর্শনের ভিত্তিতে নতুন করে একটি গণতান্ত্রিক সমৃদ্ধ ও শান্তিময় বাংলাদেশ বিনির্মাণের জন্য আপনারা কাজ করবেন। এটাই হচ্ছে আমাদের প্রত্যাশা। আজকে যখন মানবাধিকার ভূলুণ্ঠিত, মানুষের কথা বলার অধিকার নেই, সেই মুহূর্তে জিয়াউর রহমানের নাম বেশি করে স্মরণ করব। কারণ তিনিই এই জাতিকে মুক্তির পথ দেখিয়েছিলেন। আসুন, জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী সামনে রেখে গোটা জাতিকে নতুন করে উজ্জীবিত করার উদ্যোগ গ্রহণ করি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর