Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ৭ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ৭ জুন, ২০১৬ ০২:১২
রমজানে বিদ্যুৎ স্বস্তিদায়ক থাকবে : প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

রমজানে বিদ্যুৎ পরিস্থিতি স্বস্তিদায়ক থাকবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তবে তিনি বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহারের জন্য গ্রাহকদের আরও আন্তরিক হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনের চেয়ে তা সাশ্রয় করা বেশি কষ্টের আর বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব হলে গ্রাহক ও বিদ্যুৎ প্রদানকারী উভয়ই লাভবান হবেন। গতকাল বিদ্যুৎ ভবনে নরসিংদী ‘ঘোড়াশাল ইউনিট-৪ এর রি-পাওয়ারিং’ প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, রমজানে সিএনজি স্টেশন, সার-কারখানা ও বড় প্রতিষ্ঠানগুলোতে গ্যাস রেশনিং করে বিদ্যুৎ কেন্দ্রে দেওয়া হবে। গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখতে সিএনজি স্টেশন বন্ধ থাকবে বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত। আর রাত ৮টায় দোকান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি আমাদের আছে। এর আগে ৫ জুন দেশের ইতিহাসে সর্বোচ্চ ৮ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয় বলে জানান। তবে এ মুহূর্তে ১০০ ভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ তিনি গ্রাহকদের দিতে পারবেন না বলে জানান। ঘোড়াশাল ইউনিট-৪ থেকে বর্তমানে ১৭০ মেগাওয়াট বিদ্যুৎ উত্পন্ন হচ্ছে। রি-পাওয়ারিং করা হলে একই পরিমাণ জ্বালানি ব্যবহার করে ৪০৯ মেগাওয়াট বিদ্যুৎ উত্পন্ন হবে। আর এটি করতে সময় লাগবে মোট ২২ মাস। এ প্রকল্পে বিশ্বব্যাংক ২১৭ মিলিয়ন ডলার লোন  দেবে যার সার্ভিস চার্জ ০.৭৫%, গ্রেম পিরিয়ড ছয় বছর এবং মোট ৩৬ বছরের মধ্যে ফেরত/সমন্বয় করতে হবে।




up-arrow