Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২৫ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৪ জুন, ২০১৬ ২৩:৫৮
রণজিৎ বিশ্বাসের প্রতি চট্টগ্রামবাসীর শ্রদ্ধা নিবেদন
মেয়ে দেশে ফিরলেই দাহ
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সাবেক সিনিয়র সচিব ও বরেণ্য লেখক রণজিৎ বিশ্বাসের মরদেহে চট্টগ্রামের সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেছেন। গতকাল বেলা ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে কিংবদন্তিতুল্য চট্টগ্রামের এ ভূমিপুত্রের মরদেহ আনা হলে ফুলে ফুলে ঢেকে যায়।

তার মরদেহ আঞ্জুমানে মুফিদুল ইসলামের মরদেহ সংরক্ষণাগারে রাখা হয়েছে। তার মেয়ে দেশের বাইরে অবস্থান করছেন। আগামীকাল তার দেশে ফেরার কথা। মেয়ে দেশে এলেই রাঙ্গুনিয়ার পোমরা গ্রামে তার দাহ হবে বলে পারিবারিক সূত্রে জানা যায়। গতকাল বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি মরদেহবাহী গাড়িতে করে রণজিৎ বিশ্বাসের মরদেহ প্রেসক্লাবের সামনে আনা হয়। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর সঞ্চালনায় স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান। শ্রদ্ধা জানাতে আসেন প্রবীণ ভাষা গবেষক ছড়াকার নূর মোহাম্মদ রফিক, শিশুসাহিত্যিক রাশেদ রউফ, বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, সদস্য আসিফ সিরাজ, ড. মনজুরুল আমিন চৌধুরী, কাউন্সিলর জহর লাল হাজারী, শৈবাল দাশ সুমন প্রমুখ।

মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, সিটি করপোরেশন, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, সিইউজে, বিএফইউজে, প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমি, বোধনসহ বিভিন্ন সংগঠন।

 উদীচী শিল্পী গোষ্ঠী, প্রবর্তক সংঘ, নিষ্পাপ অটিজম ফাউন্ডেশন, জগত্পুর অনাথ আশ্রম, অভ্যুদয় সঙ্গীতাঙ্গন, গণগ্রন্থাগার অধিদফতর, ইতিহাসের খসড়া, বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশন, বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টসহ বিভিন্ন সংস্থা-সংগঠন।

রণজিৎ বিশ্বাস (৬২) হৃদরোগে আক্রান্ত হয়ে গত বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম সার্কিট হাউসে মারা যান। পারিবারিক একটি অনুষ্ঠানে যোগ দিতে গত বুধবার রাতে তিনি চট্টগ্রামে আসেন। দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসের ভিআইপি কক্ষ ‘বকুল’ এ বিশ্রাম নিচ্ছিলেন। কিন্তু বিকাল সাড়ে ৫টায়ও তিনি কক্ষ থেকে বের না হওয়ায় জেলা প্রশাসনের এনডিসি তাকে ডাকতে যান। এ সময় ভিতর থেকে কোনো সাড়াশব্দ না পেয়ে সার্কিট হাউসের কর্মচারীরা দরজা ভেঙে ভিতরে ঢোকেন। সেখানে বিছানায় শোয়া অবস্থায় রণজিৎ বিশ্বাসের নিথর দেহ দেখেন তারা। এরপর দ্রুত তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসক হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে।

রণজিৎ বিশ্বাস সর্বশেষ ২০১৫ সালে সংস্কৃতি মন্ত্রণালয়ে দায়িত্ব পালনকালে সিনিয়র সচিব পদে উন্নীত হন। একই বছরের ৩০ এপ্রিল তিনি পিআরএলে যান। লেখক হিসেবে তিনি পাঠকনন্দিত ছিলেন। বিভিন্ন গণমাধ্যমে তিনি নিয়মিত কলাম লিখতেন। তার বেশ কয়েকটি বইও প্রকাশ হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow