Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২৫ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৪ জুন, ২০১৬ ২৩:৫৯
ক্ষমতাকে পোক্ত করতে নানা কৌশল : ফখরুল
নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন কৌশলে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে সরকার ক্ষমতাকে পাকাপোক্ত করতে চাইছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘জনগণ থেকে সরকার বিচ্ছিন্ন হয়ে গেছে।

তারা খুব ভালো করে জানে, যে কোনো নির্বাচন যদি অবাধ ও সুষ্ঠু হয়, তারা আর কোনো দিনই ক্ষমতায় আসতে পারবেন না বা রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পাবে না। সে জন্য আজকে বিভিন্ন কৌশলে বিভিন্নভাবে শক্তি দিয়ে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে তারা ক্ষমতাকে পাকাপোক্ত করতে চাইছে। ’ গতকাল রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইন মিলনায়তনে এমবিএ অ্যাসোসিয়েশনের উদ্যোগে ‘বাজেট ২০১৬-১৭ পর্যালোচনা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সংসদে উপস্থাপিত বাজেটের ওপর পর্যালোচনামূলক একটি চিত্রসহ সুপারিশমালা তুলে ধরা হয়।

মির্জা ফখরুল বলেন, ‘আজকে যে অবস্থা বাংলাদেশে সৃষ্টি হয়েছে, শুধু অর্থনৈতিক নৈরাজ্য নয়, একই সঙ্গে সামাজিক নৈরাজ্য ও রাজনৈতিক নৈরাজ্য, যা বাংলাদেশকে অতি দ্রুত রসাতলে নিয়ে যাচ্ছে। এ বাজেট কারা দিচ্ছে, যাদের জনগণের কোনো ম্যান্ডেট নেই। বিগত নির্বাচনে একটা প্রহসনের নাটক করে তারা জোর করে ক্ষমতা দখল করে বসে আছে। ’

এমবিএ অ্যাসিয়েশনের সভাপতি সৈয়দ আলমগীরের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, ড. সালেহউদ্দিন আহমেদ, অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান, অধ্যাপক আবু আহমেদ, সৈয়দ নাসের বখতিয়ার আহমেদ, শাকিল ওয়াহেদ বক্তব্য রাখেন।

up-arrow