Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২৮ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৭ জুন, ২০১৬ ২৩:৫৪
প্রাইমারিতে ৬০ হাজার শিক্ষকের পদ শূন্য : মন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক ও গণ শিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, সারা দেশে প্রাইমারি স্কুলে ৬০ হাজার ৬৯৮ জন শিক্ষকের পদ শূন্য রয়েছে। এরমধ্যে ১৬ হাজার ৬০৩টি প্রধান শিক্ষকের পদ ও ৪৪ হাজার ৯৫টি সহকারী শিক্ষকের পদ।

সংসদে গতকাল আ খ ম জাহাঙ্গীর হোসাইনের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, প্রধান শিক্ষক পদে পদোন্নতির লক্ষ্যে পিএসসির চেক লিস্ট অনুযায়ী ৬৪ জেলায় শিক্ষকের গ্রেডেশন তালিকা প্রস্তুতের কাজ চলছে। এছাড়া পিএসসির মাধ্যমে ৫০ শতাংশ প্রধান শিক্ষককে সরাসরি নিয়োগের জন্য সভা হয়েছে।

মন্ত্রী বলেন, বিদ্যালয়বিহীন এলাকায় বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় ৬৬৭টি বিদ্যালয়ে একজন করে প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকের ৪টি করে মোট ২ হাজার ৬৬৮টি পদ সৃজন করা হয়েছে। কিন্তু নিয়োগ প্রক্রিয়া আদালতের আদেশে স্থগিত রাখা হয়েছে। তবে প্রাক-প্রাথমিকে তিন ধাপে মোট ৩৫ হাজার ৪৩৭ জন শিক্ষককে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া যে সব শূন্য পদ রয়েছে সে গুলো মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এসব পদে শুধুমাত্র মুক্তিযোদ্ধা কোটা প্রাপ্য প্রার্থীরা অনলাইনে ৩০ জুনের মধ্যে আবেদন করতে পারেন। এছাড়া রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের (সদ্য জাতীয়করণকৃত) সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে শূন্য পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে।

মামুনুর রশীদ কিরনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার এরইমধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক পদে মোট ৫৫ হাজার ৫৯ জন নিয়োগ করেছে। গত ৬ বছরে বেসরকারি ও রেজিস্টার্ড ২৬ হাজার ১৯৩টি বিদ্যালয় জাতীয়করণের আওতায় এনে ১ লাখ ৩ হাজার শিক্ষকের চাকরি সরকারিকরণ করা হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow