Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : রবিবার, ৩ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩ জুলাই, ২০১৬ ০০:২৩
ভারতীয় রাষ্ট্রপতির ইফতার পার্টি
কলকাতা প্রতিনিধি

নয়াদিল্লির রাইসিনা হিলসে ভারতীয় রাষ্ট্রপতির সরকারি বাসভবনে জমকালো ইফতার পার্টি দিলেন দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। শুক্রবার এ ইফতার পার্টিতে উপস্থিত ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী শিলা দীক্ষিত, সিপিআইএম সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিসহ একাধিক মন্ত্রী ও বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতা।

ইফতারে অংশ নিয়েছিলেন ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি এবং বিভিন্ন মুসলিম রাষ্ট্রের রাষ্ট্রদূত ও মুসলিম নেতারা। তবে গত দুবারের মতো এবারও ইফতার পার্টিতে হাজির হননি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকারের তরফে এ ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি, সংখ্যালঘু উন্নয়ন প্রতিমন্ত্রী মুক্তার আব্বাস নাকভি।

২০১৪ ও ২০১৫ সালে দিল্লির বাইরে থাকায় রাষ্ট্রপতির দেওয়া ইফতার পার্টিতে নরেন্দ্র মোদি উপস্থিত না থাকলেও শুক্রবার দিল্লিতে থাকলেও ইফতারে অংশ নেননি। তবে একটি সূত্র বলছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে থাকার কারণেই মোদি অনুপস্থিত ছিলেন। যদিও মোদির সচিবালয় থেকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে এক ই-গ্রিটিং নকশার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেরা তিন প্রতিযোগীকে আর্থিক পুরস্কার দেওয়ার পাশাপাশি সেরা ছবি ভারতীয় প্রধানমন্ত্রীর পোর্টালেও স্থান পাবে।

দেশটির প্রায় সব রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী তাদের সরকারি বাসভবনে ইফতার পার্টি দিয়ে থাকেন। ব্যতিক্রম ছিলেন সাবেক রাষ্ট্রপতি প্রয়াত এ পি জে আবদুল কালাম। তিনিই প্রথম রাষ্ট্রপতি ভবনে বার্ষিক ইফতার বন্ধ করেছিলেন। জনগণের টাকা কোনো ধর্মভিত্তিক খাওয়া-দাওয়ায় খরচ করার বিপক্ষে ছিলেন কালাম। ২০০৭ সালে ফের ইফতার পার্টি চালু করেন প্রথম নারী রাষ্ট্রপতি প্রতিভা পাতিল।

 

এই পাতার আরো খবর
up-arrow