Bangladesh Pratidin

প্রকাশ : সোমবার, ৪ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৪ জুলাই, ২০১৬ ০০:৫৩
ভারতে হামলা চালাতে পারে জেএমবি জঙ্গিরা
আশঙ্কা গোয়েন্দাদের
কলকাতা প্রতিনিধি

ঢাকায় গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ধাঁচে এবার ভারতেও হামলা চালাতে পারে মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কর্মকাণ্ডে অনুপ্রাণিত বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআ’তুল মুজাহিদীন বাংলাদেশের সদস্যরা। এমনই আশঙ্কা করছে ভারতের গোয়েন্দারা। গত শুক্রবার ঢাকার অভিজাত এলাকা গুলশানে হামলার পর আইবি-এর পক্ষে কলকাতা পুলিশকে জঙ্গি হামলার সতর্কবার্তা দিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক গোয়েন্দা কর্মকর্তা জানান, ‘গত ৬-৭ মাসে তিনটি আইএস জঙ্গি মডিউলের খোঁজ পাওয়া গেছে। এর মধ্যে গত সপ্তাহে হায়দরাবাদ থেকে জঙ্গি সন্দেহে যাদের আটক করা হয়েছে তাদের জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, প্যারিস ও ব্রাসেলসের হামলায় ব্যবহূত মারাত্মক বিস্ফোরক ট্রাইয়াসিটোন ট্রিপারক্সাইড (টিএটিপি) তৈরি করছিল তারা। যদিও আমাদের কর্মকর্তারাও যে অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছে তারও প্রমাণ মিলেছে, কারণ নাশকতা করার আগেই আমরা তাদের আটক করতে পেরেছি। ’

গোয়েন্দা সূত্রে খবর ইন্ডিয়ান মুজাহিদীন (আইএম), লস্কর-ই-তৈয়বা (এলইটি), স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া (সিমি) কিংবা জইশ-ই-মুহম্মদ (জেইএম)-এর বদলে আইএস-এ যোগদানের দিকেই ঝুঁকছে ভারতের কতিপয় মুসলিম যুবক।

জিহাদের নামে অন্যান্য জঙ্গি সংগঠনের চেয়ে পশ্চিম এশিয়ায় বেশি আধিপত্য বিস্তার করেছে আইএস জঙ্গি সংগঠনটি। যদিও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং দাবি করেছেন ভারতে আইএস-এর তেমন প্রভাব নেই। এ পর্যন্ত ২৩ জন ভারতীয় মুসলিম এই জঙ্গি সংগঠনে যোগদানের জন্য সিরিয়া পাড়ি দিয়েছে। এর মধ্যে দুজন ফিরে আসে এবং নাশকতা করার পরিকল্পনা করার দায়ে আইএন সন্দেহে ৫৪ জনকে আটক করা হয়েছে।

গোয়েন্দাদের ধারণা বাংলাদেশে মতিউর রহমান নিজামির ফাঁসি রুখতে না পারায় আইএসের হাত ধরেছে জেএমবি জঙ্গি সংগঠনটি। আর জেএমবির হাত ধরেই বাংলাদেশে জঙ্গি হামলার আশঙ্কা বেড়ে গেছে, পাশাপাশি ভারতেও নাশকতার ছক কষছে আইএস।

এই পাতার আরো খবর
up-arrow