Bangladesh Pratidin

প্রকাশ : মঙ্গলবার, ১২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১২ জুলাই, ২০১৬ ০২:২০
‘গহনযাত্রা’র কারিগরি মঞ্চায়ন
সাংস্কৃতিক প্রতিবেদক
‘গহনযাত্রা’র কারিগরি মঞ্চায়ন

শিল্পকলা একাডেমিতে শিগগিরই মঞ্চায়ন হতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদ (টিএসসি) প্রযোজিত নাটক ‘গহনযাত্রা’। এ উপলক্ষে গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হলো ‘গহনযাত্রা’র কারিগরি মঞ্চায়ন। রুবাইয়াৎ আহমেদের রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন সুদীপ চক্রবর্তী।

এই ভূখণ্ডের কোনো এক স্থানে জন্ম নেয় উগ্রপন্থার। সেই উগ্রপন্থার অনুসারীরা বিপরীত সব মতবাদ প্রত্যাখ্যান করে শুধু একটি মতবাদকেই প্রতিষ্ঠা করতে চায়। এ জন্য তারা চালায় ধ্বংসলীলা, বইয়ে দেয় রক্তগঙ্গা, হত্যা করে অগণিত মানুষ, ধর্ষিত হয় অসংখ্য নারী। ভিন্ন মতাদর্শের এক ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষদের তারা ধরে নিয়ে বন্দী করে রাখে।

বন্দীদশা থেকে পালাতে চায় অনেকে। কিন্তু মারা পড়ে তারা। শুধু একজন বেঁচে যায়; সালমা। বেঁচে গিয়ে ফিরে আসে সালমা, খোলা প্রান্তরে পড়ে থাকা লাশগুলো সমাহিত করবে বলে। এই সময়ে সালমা নিজের অভ্যন্তরে টের পায় অপর কারও অস্তিত্ব। সেই অস্তিত্ব সঙ্গী হয় তার। মৃতদের কবর দেওয়ার পর সালমা খোঁজ করে তার প্রার্থিত পুরুষের। খুঁজে পায় ল্যাম্পপোস্টে ছিন্নমস্তক ঝুলে আছে সেই পুরুষের। সালমা ধরা পড়ে উগ্রপন্থিদের হাতে। তাকে ধর্ষণের পর আগুনে পুড়িয়ে হত্যার জন্য নিয়ে যাওয়া হয় বধ্যভূমিতে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

নাটকটিতে একক অভিনয় করেছেন শামছি আরা সায়েকা।

up-arrow