Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৫ জুলাই, ২০১৬ ০২:৩৮
সন্ত্রাসবিরোধী কমিটিকে সক্রিয় করতে মন্ত্রিপরিষদ সচিবের নির্দেশ
নিজস্ব প্রতিবেদক

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম গুলশান ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের বিশেষভাবে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে সন্ত্রাস ও নাশকতাবিরোধী কমিটি এবং ‘কোর’ কমিটিগুলোকে আরও শক্তিশালী ও কার্যকর করারও নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে ডিসি সম্মেলন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব। মোহাম্মদ শফিউল আলম বলেন, সাম্প্রতিক গুলশান হত্যাকাণ্ড ও শোলাকিয়ার হামলা প্রচেষ্টার বিষয়ে জেলা প্রশাসকদের বিশেষ সতর্ক করেছি। তাদের একাধিক পত্র দিয়ে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে কোর কমিটি এবং মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ওয়ার্ড এবং ইউনিয়ন পর্যায়ে সন্ত্রাস ও নাশকতাবিরোধী কমিটি যেন আরও শক্তিশালী ও কার্যকর করা হয়।

তিনি বলেন, বিভাগ পর্যায়ে সংকটের সময় বিভাগীয় কমিশনারের সভাপতিত্বে কোর কমিটির সভা হয়। সেখানে পুলিশের ডিআইজি, মহানগর পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্ট সবাইকে ডাকা হয়। একইভাবে জেলা পর্যায়ে জেলা প্রশাসকের সভাপতিত্বে কোর কমিটির সভায় পুলিশ সুপার (এসপি), আনসার-বিজিবির প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের নিয়ে সভা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৩ সাল থেকে গঠন করা মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ওয়ার্ড ইউনিয়ন পর্যায়ে সন্ত্রাস ও নাশকতাবিরোধী কমিটিগুলোকেও সক্রিয় করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এসব কমিটির কাজ করতে কোনো সমস্যা ফেইস করছি না। রাজনৈতিক নেতাসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়েই কমিটি গঠন করা হয়েছে।

সেখানে কোনো বাধা দেখিনি বা কোনো ঘাটতি নেই।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোর কমিটি অ্যাকটিভ। মাঠ পর্যায়ে যে কমিটি আছে তারা এই মুহূর্তে তাদের কোনো অ্যাকটিভিটি আছে কিনা, তা হয়তো ফিল করেনি। ক্রাইসিস না হলে তো মানুষ সজাগ হয় না। ক্রাইসিসের পরেই তাদের সজাগ করা হয়েছে।

সরকারি কর্মচারীদের মধ্যে কেউ জঙ্গি কর্মকাণ্ডে সংশ্লিষ্ট আছেন কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ ব্যাপারে আমাদের কাছে কোনো তথ্য নেই। এই মুহূর্তে আমরা বলতে পারছি না, এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কনসাল করে বলতে হবে।

এই পাতার আরো খবর
up-arrow