Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৫ জুলাই, ২০১৬ ২৩:৪৮
ভয়কে জয় করেছে বাংলার মানুষ
— মোহাম্মদ নাসিম
নিজস্ব প্রতিবেদক

ভয়কে জয় করেছে বাংলার মানুষ। সাধারণ মানুষ ভয় পায় না, ভয় পায় আমাদের মতো মানুষ— এমন মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, গরিব মানুষ স্বাস্থ্যসেবা পাবার জন্য কমিউনিটি ক্লিনিকে যায়। গর্ভবতী নারীরাও সেখানে যায় সুরক্ষার জন্য। আর তৃণমূল পর্যায়ে প্রাথমিক স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে। বর্তমান প্রধানমন্ত্রীর এই কর্মসূচি ২০০১ সালে রাজনৈতিক প্রতিহিংসার কারণে বন্ধ করে দেওয়া হয়েছিল। সে সময় কমিউনিটি ক্লিনিকের দালানগুলো পরিণত হয় গরু-ছাগল লালন কেন্দ্রে। বর্তমানে সারা দেশে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক চালু আছে। তিনি বলেন, শেখ হাসিনার অবদান-কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ। এই স্লোগানে কমিউনিটি ক্লিনিকের ব্র্যান্ডিং প্রচার করতে হবে। গতকাল বিকালে রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনের বলরুম-৩ এ কমিউনিটি ক্লিনিক ব্র্যান্ডিং কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি। স্বাস্থ্য অধিদফতরের কমিউনিটি বেইসড হেলথ কেয়ারের (সিবিএইচসি) আওতায় এবং ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের আয়োজনে এই কর্মসূচি পরিচালনা করা হচ্ছে।   

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকের দেয়ালে রাজনৈতিক কোনো পোস্টার লাগানো যাবে না। সেখানে শুধু নেত্রীর ছবির পোস্টার থাকবে। যদি কোনো কমিউনিটি ক্লিনিকে রাজনৈতিক পোস্টার পাওয়া যায় তাহলে সংশ্লিষ্ট সিভিল সার্জন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সার্বক্ষণিক হাসপাতালগুলো পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছে এবং আমি তার পদক্ষেপ নিয়েছি। তাই কমিউনিটি ক্লিনিকগুলোও পরিষ্কার রাখতে হবে সেখানে অন্য কোনো ধরনের পোস্টার লাগানো যাবে না।

তিনি বলেন, কমিউনিটি ক্লিনিক হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক অনন্য উদ্ভাবন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার যে স্বপ্ন দেখেছিলেন কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে শেখ হাসিনা তা বাস্তবায়ন করেছেন। এর মাধ্যমে তৃণমূলের গরিব মানুষ স্বাস্থ্যসেবা লাভের সুযোগ পায়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক, সিবিএইচসির লাইন ডিরেক্টর ডা. মো. মমতাজুল হক ও ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ বোরহান কবীর।

এই পাতার আরো খবর
up-arrow