বুধবার, ২৭ জুলাই, ২০১৬ ০০:০০ টা

দুষ্টুমির ছলেই কম্প্রেসারে পায়ুপথে বাতাস দিয়ে সাগরকে হত্যা

রোমান চৌধুরী সুমন, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার যাত্রামুড়া এলাকায় অবস্থিত জোবেদা টেক্সটাইল মিলের শিশুশ্রমিক সাগর বর্মণের  কিলিং মিশনের প্রত্যক্ষ বর্ণনা দিয়েছে এক শ্রমিক। ওই শ্রমিকের দেওয়া তথ্যমতে, সাগরের পায়ুপথে কম্প্রেসার দিয়ে বায়ু প্রবেশ করানোর ঘটনায় অংশ নেয় তিনজন। ওই তিন হত্যাকারীকে গ্রেফতারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাঈল হোসেন। তবে ওই তিন হত্যাকারীর নাম প্রকাশ না করে তিনি জানান, ওই তিনজনের নাম প্রকাশ করলে তারা দেশ ছেড়ে পালাতে পারে।

এ জন্য অত্যন্ত সতর্কতার সঙ্গে জড়িতদের গ্রেফতারে চেষ্টা চলছে। পুলিশের এক শীর্ষস্থানীয় কর্মকর্তা জানান, শাস্তির নামে নিছক দুষ্টুমির ছলে এ ঘটনা সংঘটিত হয়েছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ওই কর্মকর্তা জানান, পায়ুপথে কম্প্রেসার দিয়েই বাতাস প্রবেশ করানোর ভয় দেখানোর একপর্যায়ে দুর্ঘটনাবশত এ ঘটনার সৃষ্টি হয় বলে তারা নিশ্চিত হয়েছেন। এদিকে শিশু সাগর হত্যার ঘটনার পর সরব হয়েছে শিশু অধিকার সরকারি প্রতিষ্ঠান কারখানা ও প্রতিষ্ঠান অধিদফতর। সাগরের ঘটনায় মিল মালিকের কাছে শ্রম আইনের ১৫৫ ধারা অনুযায়ী ১ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি করে গতকাল ঢাকার শ্রম আদালতে মামলা করেছেন বলে জানিয়েছেন কারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) এ কে এম সামিউল আলম কুর্সি।

এদিকে এ ঘটনায় সোমবার রাতে এবং গতকাল পর্যন্ত এজাহারভুক্ত তিন আসামিকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরা হলেন জোবেদা টেক্সটাইল মিলের সিনিয়র প্রোডাকশন অফিসার আজাহার ইমাম সোহেল (৩৬) ও প্রতিষ্ঠানটির লাইনম্যান মো. হৃদয় (৩৫)। এর আগে সোমবার প্রতিষ্ঠানের ব্যবস্থাপক (প্রশাসন) নাজমুদ হুদাকে গ্রেফতার করে পুলিশ। অন্যদিকে শিশু সাগর বর্মণকে হত্যার ঘটনায় একের এক বেরিয়ে আসছে কারখানার চলমান নানা অনিয়মের অভিযোগ।

 শ্রম আইন অনুযায়ী শিল্প কারখানায় ১৪ বছরের নিচে কাউকে নিয়োগ দেওয়ার নিয়ম নেই। কিন্তু ওই কারখানায় নিয়োগ দেওয়া হয়েছে ১৪ বছরের নিচে প্রায় এক হাজার শিশু। এদের বেশির ভাগের বয়স ৭ থেকে ১০ বছরের মধ্যে।

উল্লেখ্য, রবিবার দুপুরে রূপগঞ্জের যাত্রামুড়া এলাকায় অবস্থিত জোবেদা টেক্সটাইল মিলের কয়েকজন মিলে শিশুশ্রমিক সাগর বর্মণকে মলদ্বারে কম্প্রেসারের নজেল দিয়ে বাতাস প্রবেশ করায়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় নিহতের বাবা রতন বর্মণ বাদী হয়ে প্রতিষ্ঠানের চার কর্মকর্তার নাম উল্লেখ করে রূপগঞ্জ থানায় একটি হত্যা মামলা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর