বুধবার, ৩ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

উগ্রবাদ নিয়ন্ত্রণে ঐক্যবদ্ধ পদক্ষেপ চাই : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

জঙ্গি ও উগ্রবাদ দমনে গণপ্রতিরোধের বিকল্প নেই বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, এজন্য প্রয়োজন, দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ পদক্ষেপ। গতকাল দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নজরুল বলেন, সরকারের উদ্দেশে বলতে চাই, নিষ্ঠুর  ও বর্বর উগ্রবাদী জঙ্গিগোষ্ঠীকে নির্মূল এবং বিষদাঁত ভেঙে দিতে হলে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ পদক্ষেপ গ্রহণ করা জরুরি। আর এ কাজটি করতে হবে সরকারকেই। তা না করে সরকার যদি এই মানবতাবিরোধী উগ্রবাদীদের নিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের খেলা খেলতে থাকেন, তাহলে জাতি হিসেবে আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আহমেদ আযম খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

 ‘জঙ্গিবাদের সঙ্গে বিএনপির সখ্যতা আছে’—ক্ষমতাসীন দলের নেতাদের এমন বক্তব্যের তীব্র সমালোচনা করে বলেন, বিএনপি নয়, ক্ষমতাসীনরাই কৌশলে উগ্রবাদীদের নির্বিঘ্নে তাদের অপতত্পরতা চালিয়ে যাওয়ার সুযোগ দিচ্ছে। আমরা এ ব্যাপারে ঐক্যবদ্ধ কর্মসূচি  নেওয়ার পক্ষে। ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছি। এ জন্য একটু সময় লাগছে। এখানে আওয়ামী লীগসহ অন্যান্য গণতান্ত্রিক দলগুলো থাকতে পারে। কেননা শুধু পুলিশ বা প্রশাসন দিয়ে উগ্রবাদ জঙ্গিবাদ দমন সম্ভব নয়। আওয়ামী লীগ যদি না সাড়া দেয় অন্যান্য গণতান্ত্রিক দল সাড়া দিচ্ছে। তারা নিজেরাও জাতীয় ঐক্যের কথা বলছে।

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্র নির্মাণ হলে পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়া হবে মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, এই বিদ্যুেকন্দ্র স্থাপনের ফলে সুন্দরবনসহ দেশের দক্ষিণাঞ্চলের এক বিরাট এলাকায় কৃষি জমি, পশু ও মত্স্যসম্পদ ও নদীর পানি বিষাক্ত হয়ে জনজীবনে জাতীয় অর্থনীতি দারুণ বিপর্যয় সৃষ্টি করবে। সরকারের একগুঁয়েমি ও জাতীয় স্বার্থবিরোধী প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনকারীদের (বামপন্থী সংগঠন) মিছিলে হামলায় আমরা তীব্র নিন্দা জানাচ্ছি।

গ্রেফতার এড়াতে আত্মগোপনে থাকা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর অবস্থান জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, রিজভী অসুস্থ। তিনি এখন অনেক মামলা ও হামলার মুখে। এ কারণে তিনি গ্রেফতার এড়িয়ে চলছেন। তার অবস্থান আমার জানা নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর