বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

শিক্ষার্থীদের দায়দায়িত্ব পিস স্কুল কর্তৃপক্ষের

—————————— শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বন্ধের নির্দেশ দেওয়া পিস স্কুলগুলোর শিক্ষার্থীদের দায়দায়িত্ব ওই সব স্কুল কর্তৃপক্ষকেই নিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, শিক্ষার্থীদের দায়িত্ব তারাই নেবে, যারা স্কুলকে এই পথে নিয়ে এসেছে। শিক্ষামন্ত্রী বলেন, পিস স্কুলগুলোর লেখাপড়া, মানসিকতা নতুন প্রজন্মের শিক্ষার্থী ও দেশের জন্য মঙ্গলজনক নয়। এই স্কুলগুলো যারা পরিচালনা করছেন, তারা স্বাধীনতার চেতনার বিরোধী শক্তি। জাতীয় ও আন্তর্জাতিক ১২টি সংস্থার সমন্বয়ে গঠিত ‘ইয়ং চেইঞ্জ মেকার্স কোয়ালিশন’ এর উদ্বোধনী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। নাহিদ আরও বলেন, অনুমোদন না নেওয়া সব স্কুল-কলেজ পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া হবে। অনুষ্ঠানে তিনি ইভ টিজিং রোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। দেশের নারীরা আজ এগিয়ে গেছে। স্কুলগুলোতে ছেলেদের পাশাপাশি সমানতালে অংশ নিচ্ছে মেয়েরা। বিশ্ববিদ্যালয় লেভেলে প্রায় ৪৭ শতাংশ মেয়ে শিক্ষার্থী রয়েছে। নারী শিক্ষা ও ক্ষমতায়নে বাংলাদেশ বিপ্লব সাধন করেছে জানিয়ে মন্ত্রী আরও বলেন, বিশেষ চাহিদা সম্পন্নদের নিয়ে সরকার সব সময় আন্তরিক। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য আলাদা বই ছাপানো হয়েছে। প্রতিটি ক্ষেত্রেই তাদের সুযোগ দেওয়া হচ্ছে। চাকরির ক্ষেত্রেও বিশেষ চাহিদা সম্পন্নরা সুযোগ পাচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে কোয়ালিশনের শতাধিক তরুণ-তরুণী পাঁচটি গ্রুপে ভাগ হয়ে লিঙ্গ বৈষম্য দূরীকরণ, শিশু বিবাহ প্রতিরোধ, যৌন প্রজনন ও স্বাস্থ্য অধিকার, জাতীয় যুব নীতিতে যুবকদের অংশগ্রহণ এবং সামাজিক মাধ্যমে তরুণদের অংশগ্রহণ নিয়ে বিভিন্ন সমস্যা চিহ্নিত করে বেশ কিছু সুপারিশ তুলে ধরে।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়া কোয়ালিশনের সদস্যরা হলো— প্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, ইয়ুথ ফর চেইঞ্জ,  সেভ দ্য চিলড্রেন, সেরাক বাংলাদেশ, ওয়ার্ল্ড ভিশন, ইয়ুথ অ্যালায়েন্স ইন্টারন্যাশনাল, সাইট সেভারস, ভিএসও, এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, ন্যাশনাল চিলড্রেন টাস্ক  ফোর্স, দ্য হাঙ্গার প্রজেক্ট, এসএনভি নেদারল্যান্ডস।

সেরাক বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম সৈকতের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুভাষ চন্দ্র সরকার এতে বক্তব্য দেন।

সর্বশেষ খবর