সোমবার, ৮ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

প্যাকেজ ভ্যাট নিয়ে আন্দোলনের হুমকি

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে প্যাকেজ ভ্যাট বহাল থাকলেও তা অকার্যকর হয়ে গেছে— দাবি করে ফের আন্দোলনের হুমকি দিয়েছে ব্যবসায়ী ঐক্য ফোরাম। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ হুমকি দেওয়া হয়। ঐক্য ফোরাম নেতারা অভিযোগ করে বলেন, সরকারের রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি প্রজ্ঞাপনের কারণে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট ও লেনদেন কর ব্যবস্থা সম্পূর্ণ অকার্যকর ও অপ্রাসঙ্গিক হয়ে গেছে। ওই প্রজ্ঞাপনে ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতাধীন প্রতিষ্ঠানের লেনদেন কর সুবিধা তুলে নেওয়া হয়েছে। এখন বাড়তি হারে প্যাকেজ ভ্যাট দিতে গেলেও এনবিআর তা নিচ্ছে না। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন সংগঠনটির সাধারণ সম্পাদক আবু মোতালেব। আরও বক্তব্য দেন ফোরামের সভাপতি আবদুস সালাম, এফবিসিসিআইয়ের বাজেট প্রস্তাব প্রণয়নে গঠিত টাস্কফোর্সের সদস্য আবদুর রাজ্জাক, এস এম কামাল উদ্দিনসহ বিভিন্ন পণ্যভিত্তিক ব্যবসায়ী সংগঠনের নেতারা।

আবু মোতালেব প্যাকেজ ভ্যাটের পরিমাণ বছরে ২০ শতাংশ হারে বাড়ানোর প্রস্তাব দেন এবং তা আইনে স্থায়ীভাবে অন্তর্ভুক্ত করার দাবি জানান। তিনি বলেন, এবারের বাজেটে ৮০ লাখ টাকা পর্যন্ত লেনদেনের ন্যূনতম ২৮ হাজার পর্যন্ত প্যাকেজ মূসক দেওয়ার সুযোগ রাখা হয়েছিল। যা আগের বছর ছিল ন্যূনতম ১৪ হাজার টাকা। প্রয়োজনে এফবিসিসিআই, এনবিআর ঘেরাও কর্মসূচি দেবে বলে তিনি জানান।

এ সময় ঐক্য ফোরামের পক্ষ থেকে প্যাকেজ ভ্যাট ছাড়াও বিভিন্ন দাবি তুলে ধরে তা নিয়ে আলোচনার জন্য একটি অংশীদারত্ব সংলাপ আয়োজনের আহ্বান জানানো হয়। আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে এ সংলাপ আয়োজনের উদ্যোগ নিতে ব্যর্থ হলে কর্মবিরতি পালন, মানববন্ধন ও প্রতিবাদ সভার কর্মসূচি দেওয়া হবে বলে ঘোষণা দেন ফোরাম নেতারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর