মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

জঙ্গিবাদের ঘূর্ণাবর্ত থেকে দেশকে মুক্ত করতে পারে তরুণরাই : আনিসুজ্জামান

নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, একাত্তরে তরুণরা প্রাণের ঝুঁকি নিয়ে দেশ স্বাধীন করেছে। বর্তমান পরিস্থিতিতে জঙ্গিবাদের ঘূর্ণাবর্ত থেকে দেশকে মুক্ত করতে পারে তরুণরাই, তরুণরাই পারে জঙ্গিবাদকে রুখতে। গতকাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন তিনি। জাতীয় শোক দিবস উপলক্ষে এর আয়োজন করে বিশ্ববিদ্যালয়টি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন নর্থ সাউথের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান, লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক, সাবেক রাষ্ট্রদূত ও জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি ড. আবদুল মোমেন। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান আরও বলেন, বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠন করেছেন। ১৫ আগস্ট শুধু দেশের জন্য দুর্যোগ নয়। সামগ্রিকভাবে কলঙ্কিত দিন এটি। বঙ্গবন্ধুকে সপরিবারে এ দিন হত্যা করা হয়েছে। এতেই বাংলাদেশের মৌলিক কাঠামো বিঘ্নিত হয়েছে। ১ জুলাই বাংলাদেশ বড় আঘাতের সম্মুখীন হয়েছে। এটি আমাদের বাংলাদেশের পরিচয় নয়। তিনি বলেন, জঙ্গিবাদ শুধু এদেশের সমস্যা নয়। এটি বৈশ্বিক সমস্যা। জঙ্গিবাদকে রুখতে হবে আমাদের।

অর্থমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু মানুষের অধিকার নিয়ে কথা বলতেন। মানুষের প্রতি অগাধ বিশ্বাস তাকে অসাধারণ নেতায় পরিণত করেছে। মৃত্যুকে তিনি কখনো ভয় করতেন না। সারাটি জীবন তিনি ত্যাগকে গুরুত্ব দিয়ে গেছেন। এজন্য পরিবারের দিকেও নজর দিতে পারেননি। মানুষের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে বঙ্গবন্ধু নিষ্ঠার সঙ্গে কাজ করে গেছেন। তার মহৎ গুণগুলোর ছোঁয়া আমরা পেলেই মনে করব, এটাই প্রকৃত শ্রদ্ধা নিবেদন করা। এদেশের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখিয়েছিল বঙ্গবন্ধু। আমরা আজ সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। আজ গণতন্ত্রের শক্ত ভিত্তি তৈরি হয়েছে দেশে।

এর আগে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

শোক দিবস উপলক্ষে তিন দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আজ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ডা. দীপু মনি, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক প্রমুখ এতে অংশ নেবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর