রবিবার, ২১ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

গাজীপুরের ট্রপিক্যাল নিটেক্স কারখানায় ভয়াবহ আগুন

গাজীপুর প্রতিনিধি

গাজীপুর কালিয়াকৈরের ট্রপিক্যাল নিটেক্স লিমিটেড কারখানায় গতকাল ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। জানা গেছে, রাত ১ টার দিকে আগুনের সূত্রপাত ঘটে এবং তা নিয়ন্ত্রণে আনতে সময় লাগে প্রায় ১৮ ঘণ্টা। গতকাল সন্ধ্যায় ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের কর্মীরা আগুন পুরোপুরি নেভাতে সক্ষম হন। আগুনে ৫ তলা ওই কারখানা ভবনের বিভিন্নস্থানে ফাটল ধরেছে। ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এছাড়া আগুনে বিপুল পরিমাণ সুতা ও ফেব্রিক্সসহ মালামাল পুড়ে গেছে। আগুন নেভাতে গিয়ে ফায়ারম্যান নাসির উদ্দিনসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। ঘটনা তদন্তে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে দুটি আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কালিয়াকৈর ফায়ার স্টেশনের স্টেশন অফিসার অপূর্ব বল ও স্থানীয়রা জানান, আগুন প্রায় ৫৪ হাজার বর্গফুট আয়তনের ওই গুদামে রাখা বিপুল পরিমাণ সুতা ও ফেব্রিক্সসহ বিভিন্ন মালামালে ছড়িয়ে পড়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের বিভিন্ন স্টেশনের ১৯টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

নেভাতে শুরু করে। তাপ ও প্রচণ্ড ধোঁয়ার কারণে ফায়ার সার্ভিসের কর্মীদের বেগ পেতে হয়। তাপে এক পর্যায়ে ওই ভবনের তৃতীয় তলার ছাদ বিভিন্ন স্থানে ধসে পড়লে আগুন চতুর্থ তলায় ছড়িয়ে পড়ে। আগুনে কারখানা ভবনের চারপাশে ফাটলের সৃষ্টি হয়েছে।

জয়দেবপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার হাসিবুল ইসলাম জানান, তাত্ক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।  গাজীপুর জেলা প্রশাসক এস এম আলম জানান, গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাহেনুল ইসলামকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পক্ষ থেকেও উপ-পরিচালক মো. জহিরুল আমিন মিয়াকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সর্বশেষ খবর