সোমবার, ২৯ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

রণজিৎ স্মরণে বাঁশির জাদু

সাংস্কৃতিক প্রতিবেদক

রণজিৎ স্মরণে বাঁশির জাদু

লেখক রণজিৎ বিশ্বাস স্মরণে ওস্তাদ আজিজুল ইসলামের বাঁশির মোহনীয় ইন্দ্রজালে আবদ্ধ হয়েছিলেন শিল্পকলার দর্শক-শ্রোতা। তারা হারিয়ে যান সুন্দর আর সুরের রাজ্যে। রাগ শিবরঞ্জনী দিয়ে শুরু করে আলাপ, জোর, ঝালান বাজান বাঁশিওয়ালা। এরপর ঝাপতাল ও তিনতালে নিবদ্ধ দুটি গৎ দিয়ে ৪০ মিনিটের পরিবেশনার ইতি টানেন ওস্তাদ আজিজুল ইসলাম। এভাবেই বাঁশির সুরে আর তালে রণজিৎ বিশ্বাসের প্রতি শ্রদ্ধা জানানো হয় গতকাল। সংগীতবিষয়ক পত্রিকা ‘সরগম’-এর আয়োজনে সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই স্মরণানুষ্ঠান। এর আগে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। ‘সরগম’ সম্পাদক কাজী রওনাক হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস’-এর উপাচার্য ড. লিয়াকত আলী। স্মৃতিচারণ করেন রণজিৎ কুমার বিশ্বাসের সহধর্মিণী কবি শেলী সেনগুপ্তা ও চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সবিহ্ উল আলম।

বাংলা একাডেমির স্মরণানুষ্ঠান : কথামালা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মানবতার কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করেছে বাংলা একাডেমি। জাতীয় কবির ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বিকালে একাডেমির শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এ আয়োজন। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন গবেষক-প্রাবন্ধিক কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী। নজরুল গবেষক ইমেরিটাস প্রফেসর রফিকুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তৃতা করেন সংসদ সদস্য কবি আজিজুর রহমান আজিজ, কথাসাহিত্যিক আনিসুল হক, নজরুল গবেষক বাবু রহমান, কবি কাজী রোজী প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

নজরুল বিষয়ক খণ্ড (৫ম) প্রকাশ : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনু হোসেন সংকলিত ও সম্পাদিত প্রখ্যাত নজরুল গবেষক প্রয়াত আবদুল মান্নান সৈয়দ রচনাবলির পঞ্চম খণ্ড প্রকাশ করেছে বাংলা একাডেমি। এই খণ্ডে নজরুল বিষয়ে আবদুল মান্নান সৈয়দের মৌলিক রচনার পাশাপাশি তার গৃহীত নজরুল বিষয়ক সাক্ষাৎকার, নজরুলের বিভিন্ন গ্রন্থের পরিচিতি এবং প্রাসঙ্গিক তথ্যাবলি স্থান পেয়েছে। ৬০৮ পৃষ্ঠার এ গ্রন্থের মূল্য রাখা হয়েছে ৫০০ (পাঁচশ) টাকা। এর প্রচ্ছদ করেছেন শিল্পী আনওয়ার ফারুক। বাংলা একাডেমির পুস্তক বিক্রয়কেন্দ্রে গ্রন্থটি পাওয়া যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর