Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১৪
রামপাল বিদ্যুৎকেন্দ্র দ্রুত বাস্তবায়নের সুপারিশ
নিজস্ব প্রতিবেদক

সুন্দরবনের কোনো ক্ষতি না করে সতর্কতার সঙ্গে রামপাল বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ জন্য পরিবেশ অধিদফতরের সব নিয়ম ও শর্ত মেনে প্রকল্পটির নির্মাণকাজ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আতিউর রহমান আতিক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বেগম নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এম শামসুল আলম, অধ্যাপক ড. আনু মুহাম্মদ, অধ্যাপক ড. বদরুল ইমাম, অধ্যাপক ড. এম নেয়ামুল নাসের, ড. কাজী বায়েজিদ কবির ও অ্যাডভোকেট ড. সৈয়দ রিজওয়ানা হাসান। কমিটি সূত্র জানায়, বৈঠকে ‘রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ : অর্থনৈতিক ও পরিবেশগত প্রভাব’ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, রামপালের ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থারমাল বিদ্যুৎকেন্দ্রটি সুন্দরবনের প্রান্তসীমা থেকে ১৪ কিমি দূরে অবস্থিত। এ ছাড়া ইউনেস্কো ঘোষিত হেরিটেজ সাইট থেকে এর অবস্থান ৬৫ কিমি দূরে। রামপাল প্রকল্প বাস্তবায়ন করতে দেশি-বিদেশি অর্থনৈতিক, সামাজিক এবং কারিগরি ও প্রযুক্তি বিশেষজ্ঞদের গবেষণা ও মতামত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে।

বৈঠকে বিদ্যুৎ সচিব, জ্বালানি সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, পল্লী বিদ্যুতের চেয়ারম্যান, পেট্রোবাংলার চেয়ারম্যান, বিপিসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow