Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১৭
ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট মিচেল তেমের

ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন মিচেল তেমের। দেশটির সিনেট দিলমা রৌসেফকে প্রেসিডেন্ট পদ থেকে স্থায়ীভাবে সরিয়ে দেওয়ার পর তেমের শপথ নিলেন।

এর আগে তেমের অস্থায়ী প্রেসিডেন্ট ছিলেন। বুধবার সিনেটের ভোটাভুটিতে ৬১-২০ ভোটে ব্রাজিলের প্রথম নারী প্রেসিডেন্ট রৌসেফ অভিশংসিত হন। এতে দেশটিতে বামপন্থি ওয়ার্কার্স পার্টির টানা ১৩ বছরের শাসনের অবসান হয়। শপথ নেওয়ার পর জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে নতুন প্রেসিডেন্ট অর্থনীতি পুনরুদ্ধার ও ১১ শতাংশ বেকারত্ব মোকাবিলায় কাজ করার ঘোষণা দেন। এজন্য তাকে সমর্থন দিতে জনগণের প্রতি আহ্বান জানান। আর প্রেসিডেন্ট হয়েই তিনি জি-টোয়েন্টি সম্মেলনে যোগ দেওয়ার জন্য চীনের উদ্দেশে দেশ ছাড়েন। রৌসেফের অপসারণ ব্রাজিলের ভাগ্যে পরিবর্তন আনবে বলে আশা করছেন তার বিরোধীরা। মাত্র কয়েক বছর আগেও ব্রাজিল একটি দ্রুত বাড়তে থাকা অর্থনীতির দেশ ছিল, বিশ্বে দেশটি মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হচ্ছিল।

কিন্তু এরপর ব্রাজিল মন্দার কবলে পড়ে, যা একসময় গভীর হয়ে ওঠে। এদিকে রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসের ঘুষ কেলেঙ্কারি রৌসেফের ক্ষমতার ছন্দপতন ঘটায়। লাখ লাখ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করে, তারা রৌসেফের পদত্যাগ দাবি করে। এর মাত্র আড়াই বছর আগে ব্রাজিলের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছিলেন তিনি। পেট্রোব্রাসের তদন্তে শরিকদলীয় অনেক নেতা ও কংগ্রেস সদস্য গ্রেফতার হওয়ার পর একসময় প্রেসিডেন্ট রৌসেফের বিরুদ্ধে বাজেট ঘাটতি কমিয়ে দেখানোর অভিযোগ ওঠে। বলা হয়, ২০১৮ সালের নির্বাচনে সুবিধা পেতেই এমনটি করেছেন তিনি। এ অভিযোগেই অভিশংসনে কংগ্রেসের ভোটে বরখাস্ত হন তিনি। এরপর তিন মাস শুনানি শেষে স্থায়ীভাবে প্রেসিডেন্ট পদ থেকে অপসারিত হন। এএফপি।

এই পাতার আরো খবর
up-arrow