Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৫৫
তিনটি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বাড়ছে কয়েকগুণ
নসরুল হামিদ বিপু
নিজস্ব প্রতিবেদক

দেশের তিনটি বিদ্যুৎকেন্দ্র— ঘোড়াশাল, বাঘাবাড়ী ও বোয়ালপাড়ার সংস্কার কাজ শুরু হচ্ছে আগামী ডিসেম্বরে। আর সংস্কার শেষে এই তিনটি কেন্দ্রের উৎপাদন দুই থেকে পাঁচ গুণের বেশি বাড়বে।

বর্তমানে এই তিনটি কেন্দ্র থেকে দেড় হাজার মেগাওয়াটের কিছু বেশি বিদ্যুৎ উৎপাদন হচ্ছে আর সংস্কার শেষে এখান থেকে পাওয়া যাবে সাড়ে ছয় হাজার মেগাওয়াটের কিছু  বেশি বিদ্যুৎ। সংস্কার কাজে ব্যয় হবে প্রায় ৪৪ হাজার কোটি টাকা। যার পুরো টাকাই আসবে সরকারি অর্থায়নে। বার্ষিক উন্নয়ন কর্মসূচি থেকে এ টাকা খরচ করা হবে। ২০২৬ সালের শেষ দিকে বিদ্যুৎকেন্দ্রগুলোর সংস্কার কাজ শেষ হবে। তিনটি বিদ্যুৎকেন্দ্র নিয়ে এই মাস্টারপ্ল্যান করা হয়েছে পাওয়ার সেলের সহায়তায়। যা তৈরি করেছে ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালটেন্টস বাংলাদেশ লিমিটেড। গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এসব তথ্য জানান।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ১০ বছরের মধ্যে দেশের সবকটি সরকারি পুরনো বিদ্যুৎকেন্দ্রই সংস্কার করা হবে। যার জন্য সরকার একটি মহাপরিকল্পনা হাতে নিয়েছে। সরকারের নিজ অর্থায়নে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড-পিডিবি এই সংস্কার কাজের দায়িত্বে থাকবে। বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেইন, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow