Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৪ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:০৭
শিল্পকলায় ‘নকশিকাঁথার মাঠ’
সাংস্কৃতিক প্রতিবেদক
শিল্পকলায় ‘নকশিকাঁথার মাঠ’

চর দখলকে কেন্দ্র করে ফেরার হয়ে যায় সাজুর ভালোবাসার সাথী রূপাই। হৃদয়ের কোণে বিরহ জমা রেখে সাজু নকশিকাঁথা বুনতে থাকে।

আর অপেক্ষা করতে থাকে প্রিয় মানুষটির জন্য। কাঁথার প্রতিটি সুই আর সুতায় সাজু শুধু নকশা অঙ্কন করে না, অঙ্কন করে প্রিয় মানুষটিকে নিয়ে তার স্বপ্নের কথা।

এমন দৃশ্যকল্প নিয়েই ছিল বুনন থিয়েটারের নাটক ‘নকশিকাঁথার মাঠ’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এটি মঞ্চায়ন হয়। পল্লীকবি জসীমউদ্দীনের ‘নকশিকাঁথার মাঠ’ অবলম্বনে নাটকটির নির্দেশনায় ছিলেন আনন জামান।

উদীচীর বিক্ষোভ সমাবেশ : যথাযথ প্রক্রিয়ায় আগে থেকে জানানোর পরও উদীচী কাফরুল শাখার দ্বিবার্ষিক সম্মেলনের উন্মুক্ত অনুষ্ঠান করার ক্ষেত্রে পুলিশের বাধাদানের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ করা হয়।

সংগঠনের ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার, কাফরুল শাখার সভাপতি মিতা রায়, যুব ইউনিয়ন নেতা রাসেল মাহমুদ সুজন, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ।

আবৃত্তিসন্ধ্যা : ৮২-৮৫তম আবৃত্তি আবর্তনের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ প্রদান করেছে কণ্ঠশীলন। দুই পর্বে বিভক্ত এ অনুষ্ঠানের প্রথমাংশে ছিল আলোচনা ও সনদপত্র বিতরণ আর দ্বিতীয় অংশে ছিল আবৃত্তিসন্ধ্যা। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের এ আয়োজনে প্রদায়ক গুণীন ছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার। কণ্ঠশীলনের একাংশের সহ-সভাপতি তোফাজ্জল হোসেন মিঞার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন অর্থনীতিবিদ ড. ফরাসউদ্দীন, নাট্যজন রামেন্দু মজুমদার ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

এই পাতার আরো খবর
up-arrow