Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৪ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:১০
দুদককে অচল করার হুমকি বিচারিক প্রক্রিয়ার অবমাননা : সুজন
নিজস্ব প্রতিবেদক

সুশাসনের জন্য নাগরিক (সুজন) বলেছে, দুদককে অচল করে দেওয়ার হুমকি বাস্তবে বিচারিক প্রক্রিয়ার প্রতি অবমাননাকর।

দুর্নীতির দায়ে অভিযুক্ত রাজউকের দুই প্রকৌশলীকে গ্রেফতার করায় দুদকের বিরুদ্ধে রাজউক কর্মীদের আন্দোলন ও বিক্ষোভের মাধ্যমে দুদককে অচল করে দেওয়ার হুমকির পরিপ্রেক্ষিতে উদ্বেগ প্রকাশ করে সুজন এ কথা বলেছে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সুজন সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান ও সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে গ্রেফতার হওয়ার পরও রাজউক কর্মীদের এ বিক্ষোভ সরকার ঘোষিত সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতিবিরোধী অবস্থানের প্রতি তাদের অনাস্থার পরিচায়ক।

 এ পরিস্থিতি সত্যিই হতাশাজনক। দুদকের বিরুদ্ধে রাজউক কর্মীদের আন্দোলন কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়। দুদকের নিরপেক্ষতা ও বস্তুনিষ্ঠতার বিষয়ে যদি প্রশ্ন থাকে তবে নির্দিষ্ট রীতি অনুযায়ী তারা আদালতের শরণাপন্ন হতে পারে। কিন্তু আন্দোলনের মাধ্যমে দুদককে অচল করে দেওয়ার হুমকি বাস্তবে বিচারিক প্রক্রিয়ার প্রতি অবমাননাকর।

দুর্নীতি দমনের ক্ষেত্রে আন্দোলন থেকে সরে এসে আইনি প্রক্রিয়ার প্রতি আস্থা রেখে রাজউক কর্তৃপক্ষ ও কর্মীরা সুশাসনের পথে সহায়তা করবেন বলে বিবৃতিতে আশাবাদ ব্যক্ত করা হয়। সরকারের নির্বাচনী ইশতেহারের কথা উল্লেখ করে সুজন নেতারা বলেন, সরকারের অঙ্গীকার হলো, ঘুষ, অনোপার্জিত আয়, কালো টাকা, চাঁদাবাজি, ঋণখেলাপি, টেন্ডারবাজি ও পেশিশক্তি প্রতিরোধ এবং দুর্নীতি-দুর্বৃত্তায়ন নির্মূলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা। নিজেদের সম্পদ, আয়-রোজগার সম্পর্কে সর্বস্তরের নাগরিকের জবাবদিহিতা নিশ্চিত করা।

তারা সব সরকারি প্রতিষ্ঠানে নিয়োগ ও বদলিতে যে অনিয়ম ও দুর্নীতি অব্যাহত রয়েছে সে ব্যাপারে দুদককে অনুসন্ধান চালানোর আহ্বান জানান।

এই পাতার আরো খবর
up-arrow