Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:০০
নাট্যোৎসবে ‘সুরাক’ ‘চুপকথা’ আর ‘নতুন করে স্বপ্ন দেখি’
সাংস্কৃতিক প্রতিবেদক
নাট্যোৎসবে ‘সুরাক’ ‘চুপকথা’ আর ‘নতুন করে স্বপ্ন দেখি’

মূল্যবোধের নাট্য উৎসবে গতকাল তিনটি নাটক মঞ্চায়ন হয়েছে। এগুলোর মধ্যে ছিল বরিশালের ‘সুরাক’, নরসিংদীর ‘চুপকথা’  আর যশোরের ‘নতুন করে স্বপ্ন দেখি’।

চতুর্থ দিবসের প্রদর্শনী হিসেবে এগুলো শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয়।   নাটকগুলো যথাক্রমে সন্ধ্যা ৬টা, ৭টা ও রাত ৮টায় প্রদর্শন করা হয়। এরমধ্যে ‘সুরাক’ নাটকের নির্দেশনায় ছিলেন হাসানুর রশীদ মাকছুদ ও ‘নতুন করে স্বপ্ন দেখি’-এর নির্দেশনায় ছিলেন কামরুজ্জামান তাপু। আজ উৎসবের পঞ্চম সন্ধ্যায় মঞ্চায়ন হবে বগুড়ার ‘কৃষ্ণগহ্বর’ ও রাজবাড়ীর ‘পুষ্পহরণ’ নাটক। ৭ সেপ্টেম্বর শেষ হবে এই নাট্যোৎসব।

চীন যাচ্ছে ১১ শিশুশিল্পী : সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়—চীন, বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাস, বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে উচ্চতর প্রশিক্ষণের উদ্দেশ্যে আজ চীন যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি অ্যাক্রোবেটিক দলের ১১ শিশুশিল্পী। এদের মধ্যে রয়েছে  ফয়সাল সরদার, আশিকুর রহমান, শুভ ব্যাপারী, সৌরভ বিশ্বাস, রত্না খাতুন, শামীমা আক্তার, রিয়াজ ইসলাম, শিহাব সরদার, লিটন হোসেন ও মোবারক হোসেন এবং দলীয় প্রধান সঞ্জয় কুমার ভৌমিক। তারা চীনের বেইজিং ইন্টারন্যাশনাল আর্টস স্কুলে এক বছর মেয়াদি উচ্চতর প্রশিক্ষণ নেবেন। এতে চীনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা অভিভাবক হিসেবে নিযুক্ত থাকবেন। এ উপলক্ষে গতকাল সকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও হলে আলোচনাসভা এবং অ্যাক্রোবেটি প্রদর্শনীর আয়োজন করা হয়।

গুণীদের নিয়ে প্রকাশনা : ইতিহাস-রাজনীতি-অর্থনীতি-খেলা ও সামাজিক অঙ্গনের নানা গুণীদের নিয়ে দেশ টিভিতে ধারাবাহিকভাবে প্রচারিত জীবনীভিত্তিক সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান ‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানটি গ্রন্থ আকারে প্রকাশ করেছে সময় প্রকাশন। বইটি সম্পাদনার দায়িত্ব পালন করেছেন ঐ অনুষ্ঠানের উপস্থাপক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে ইতিহাস-অর্থনীতি-রাজনীতি-সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ২৫ গুণীর সাক্ষাৎকার সংকলিত হয়েছে। বইটির প্রথম খণ্ডে প্রকাশিত হয়েছে নূরজাহান বেগম, ড. মুস্তাফা নূর-উল ইসলাম, ফিরোজা বেগম, কাইয়ুম চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ড. আনিসুজ্জামান, ড. কামাল হোসেন, মুস্তাফা মনোয়ার, আবদুল্লাহ আবু সায়ীদ, ফেরদৌসী রহমান, রোকেয়া আফজাল রহমান, তোফায়েল আহমেদ, আলী যাকের, নির্মলেন্দু গুণ, জয় গোস্বামীর সাক্ষাৎকার। গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বইটির  মোড়ক উন্মোচন করা হয়।

এই পাতার আরো খবর
up-arrow