Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০০
করিডরের উন্নয়নে বাংলাদেশকে ৩০০০ কোটি রুপি দেবে ভারত
কলকাতা প্রতিনিধি

পশ্চিমবঙ্গের হিলি থেকে বাংলাদেশ হয়ে মেঘালয়ের মহেন্দ্রগঞ্জ-তুরা পর্যন্ত করিডরের উন্নয়নের জন্য বাংলাদেশকে ৩০০০ কোটি রুপি  দেবে ভারতের কেন্দ্রীয় সরকার। ভারত-বাংলাদেশ করিডরের উন্নয়ন নিয়ে গত রবিবার মেঘালয়ের পশ্চিম গারো হিলস জেলার সার্কিট হাউসে জয়েন্ট মুভমেন্ট কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়।

জয়েন্ট মুভমেন্ট কমিটির আহ্বায়ক নবকুমার দাস জানান, কংগ্রেস নেতৃত্বাধীন বিগত সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের শাসনকালেই দুই দেশের মধ্যে এই করিডরের বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছিল এবং বর্তমান সরকারের আমলে সেই উদ্যোগকেই সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। বিষয়টি নিয়ে জয়েন্ট মুভমেন্ট কমিটির তরফে ইতিমধ্যে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ির সঙ্গে কথা হয়েছে।

বৈঠকের পর এক সরকারি বিবৃতি প্রকাশ করে জানানো হয়, বাংলাদেশ-ভারত করিডরের প্রস্তাবটি নীতিন গড়কড়ি সমর্থন করেছেন এবং এই করিডরের উন্নয়নের জন্য বাংলাদেশ সরকারকে ইতিমধ্যে ৩০০০ কোটি রুপি দেবে ভারতের কেন্দ্রীয় সরকার। বৈঠকে সভাপতিত্ব করেন মহেন্দ্রগঞ্জের বিধায়ক ডিক্কাঞ্চি ডি শিরা। এ ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় সচিব ডব্লিউ ডি সাংমা, গারো হিলস অটোনমাস ডিস্ট্রিক্ট কাউন্সিল (জিএইচএডিসি)-এর সাবেক যুগ্ম সচিব সি বি ছেত্রী এবং পশ্চিমবঙ্গ, মেঘালয় রাজ্য ও বাংলাদেশের প্রতিনিধিরা।

সরকারি বিবৃতিতে আরও জানানো হয়, মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমার লক্ষ্য হলো প্রস্তাবিত এই করিডরটি এক সময় গোটা উত্তর-পূর্বাঞ্চলের ট্রান্সনেশন বিজনেস করিডর হিসেবে গড়ে উঠবে এবং এই অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটাতেও সাহায্য করবে। বৈঠকে উপস্থিত প্রত্যেকেই সহমত পোষণ করেছেন, এ করিডরের উন্নয়নের ফলে দুই দেশের দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য আরও সুদৃঢ় হবে।

এই পাতার আরো খবর
up-arrow