Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৬ সেপ্টেম্বর, ২০১৬ ০২:০৪
পণ্যবাহী বাংলাদেশি ট্রাক দিল্লিতে
কলকাতা প্রতিনিধি

বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপাল (বিবিআইএন) মোটরযান চুক্তির আওতায় পরীক্ষামূলকভাবে ঢাকা থেকে রওনা দেওয়া কার্গোবাহী ট্রাক এসে পৌঁছল ভারতের রাজধানী দিল্লিতে। দুই দেশের স্থলসীমান্ত পার হয়ে এই প্রথম কোনো কার্গোবাহী যান প্রবেশ করল ভারতে।

সোমবার দিল্লির পাতপারগঞ্জ ইনল্যান্ড কন্টেনার ডিপো (আইসিডি)-তে পৌঁছায় কার্গোবাহী এই ট্রাকটি। ট্রাকটিকে স্বাগত জানান দিল্লির অভিবাসনস দফতরের প্রধান কমিশনার বিবেক জোহরি। এ সময় সেখানে উপস্থিত ছিলেন পাতপারগঞ্জ আইসিডির অতিরিক্ত কমিশনার বিনায়ক আজাদ, ভারতের পররাষ্ট্র ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তারা, দিল্লির বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা। পরে জোহরি জানান ‘এটা একটা বড় দিন, এতে বাণিজ্য আরও সহজ হবে। বাংলাদেশ কার্গো ভারতে এবং ভারতের কার্গো সে দেশে প্রবেশের ফলে দ্বিপক্ষীয় বাণিজ্যে সময়ের সাশ্রয় ও খচর কমবে। এতে দুই দেশের বাণিজ্যের পরিমাণও বৃদ্ধি পাবে’। বিনায়ক আজাদ বলেন, ‘দুই দেশের কাছে এটা একটা ঐতিহাসিক দিন’।

বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর জাহিদ-উল-ইসলাম জানান, ‘এই ঘটনার পর থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাবে। এর ফলে দুই দেশের মধ্যে পারস্পরিক বিশ্বাসও আরও বাড়ল বলে মনে করেন তিনি।

এই পাতার আরো খবর
up-arrow