Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৪
আইটিতে দক্ষ মানব সম্পদ গড়ে তুলছে সরকার : পলক
কক্সবাজার প্রতিনিধি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকার জনসংখ্যাতাত্ত্বিক সুবিধাকে কাজে লাগিয়ে আইটিতে একুশ শতকের উপযোগী দক্ষ মানব সম্পদ গড়ে তুলছে। আগামী তিন বছরে শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আইসিটিতে এক লাখ দক্ষ মানব সম্পদ গড়ে তোলা হবে।

গতকাল বিকালে কক্সবাজার বিয়াম মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেস (এলআইসিটি) প্রকল্প আয়োজিত আইসিটি ক্যারিয়ার ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার্থীসহ শিক্ষিত তরুণ-তরুণীদের উল্লেখযোগ্য অংশকে আইটিতে প্রশিক্ষণের জন্য বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির বাস্তবায়ন করছে সরকার। এর লক্ষ্য হলো ২০২১ সালের মধ্যে দেশে আইটি পেশাজীবীর সংখ্যা ২০ লাখে উন্নীত করা। তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পে ৪৪ হাজার দক্ষ মানব সম্পদ গড়ে তোলা হচ্ছে। প্রশিক্ষণ শেষে অন্তত ৬০ শতাংশের দেশে ও বিদেশে কর্মসংস্থান হবে। প্রযুক্তি খাতের বিকাশ ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে এগিয়ে নিতে আইসিটি অবকাঠামো উন্নয়নসহ ব্যাপক কার্যক্রম গ্রহণ করছে সরকার। কক্সবাজারসহ দেশে ১২টি আইটি পার্ক গড়ে তোলা হচ্ছে উল্লেখ করেন প্রতিমন্ত্রী। কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ এ কে এম ফজলুল করিম চৌধুরী।

অনুষ্ঠানে কক্সবাজার সরকারি কলেজ, কক্সবাজার সরকারি মহিলা কলেজ, সিটি কলেজ ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অংশ নেন।

এই পাতার আরো খবর
up-arrow