Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৪১
জাতিসংঘে শেষ ভাষণে ওবামা
প্রতিদিন ডেস্ক

 মৌলবাদ ও বর্ণবাদ রুখে দিতে পৃথিবীর মানুষদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জাতিসংঘে গতকাল নিজের শেষ ভাষণে এ কথা জানিয়েছেন ওবামা।

বিশ্বব্যাপী অভিবাসী সমস্যা নিয়েও কথা বলেছেন ওবামা। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শেষ ভাষণে বারাক ওবামা বলেন, বিশ্বকে মানবতার পক্ষে আর বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ করে তুলতে হবে। সকল প্রকারের মৌলবাদ আর বর্ণবাদের বিরুদ্ধে পৃথিবীর মানুষদের রুখে দাঁড়াতে হবে। ওবামার সময়ে শুধু যুক্তরাষ্ট্র নয়, সারা বিশ্বে অর্থনৈতিক মন্দার যে ঢেউ লেগেছিলো সেটাকে কিভাবে মোকাবেলা করেছেন সেটাও ছিলো ওবামার ভাষণে।

 ইরান, কিউবা কিংবা কলম্বিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক আর বিশ্বে গণতন্ত্র ফিরিয়ে আনার প্রয়াস নিয়েও কথা বলেন শান্তিতে নোবেল জয়ী এই প্রেসিডেন্ট। এবারের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দেয়াল তোলা নিয়েও কথা বলেন ওবামা। ওবামার মতে এই দেয়াল কেবল বিভেদই বাড়াবে। সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গৃহযুদ্ধ বিষয়ে ওবামা বলেছেন যুদ্ধ কেবল আলোচনার মাধ্যমেই সমাধান করা সম্ভব। সন্ত্রাসবাদ আর বর্ণবাদের বিরুদ্ধে তাই বৈশ্বিক ঐক্যকেই একমাত্র সমাধান হিসেবে উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। এমনকি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধেও সবাইকে একযোগে কাজ করতে আহ্বান জানিয়েছেন ওবামা।

এই পাতার আরো খবর
up-arrow