Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৫২
বাংলাদেশের তৈরি পোশাকের বিনিয়োগ চায় হাইতি
----------------------- তোফায়েল
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের তৈরি পোশাক খাতের বিনিয়োগ নিতে চায় হাইতি। দেশটির ন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল পার্কস অথরিটির মহাপরিচালক কার্ল ফ্রিডারিকমেরি ফিলিপ ডেব্রোসের নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধি দল গতকাল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে এ নিয়ে কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশের হা-মিম গ্রুপ হাইতিতে তৈরি পোশাক খাতে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। হাইতি মার্কিন যুক্তরাষ্ট্রে শুল্কমুক্ত তৈরি পোশাক রপ্তানি করতে পারে। এ খাতে বাংলাদেশের বেসরকারি খাতে বিনিয়োগ লাভজনক হবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশ গত বছর হাইতিতে দেড় মিলিয়ন মার্কিন ডলার মূল্যের তামাক ও তামাকজাত পণ্য, প্লাস্টিক, বৈদ্যুতিক সামগ্রীসহ বিভিন্ন পণ্য রপ্তানি করেছে।

প্রতিনিধি দলের প্রধান বলেন, বিনিয়োগের জন্য হাইতিতে জমি, বিদ্যুৎ, দক্ষ শ্রমিকসহ প্রয়োজনীয় ব্যবসায়িক সুযোগ-সুবিধা রয়েছে। হাইতি সরকার বিদেশি বিনিয়োগের জন্য প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা দিচ্ছে। বাংলাদেশ তৈরি পোশাক খাতে ব্যাপক উন্নতি করেছে। এ সেক্টরে বাংলাদেশের অভিজ্ঞতা অনেক। বাংলাদেশের ব্যবসায়ীরা হাইতিতে তৈরি পোশাক খাতে বিনিয়োগ করলে উভয় দেশ উপকৃত হবে। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, হাইতির ন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল পার্কস অথরিটির কনসালট্যান্ট জোসেফ পিয়েরি লিওনেল ডিলেটর, হা-মিম গ্রুপের এমডি এ কে আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow