Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:০৪
ব্যবসায়ীদের মতবিনিময়
বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্য উন্নয়নে ঐকমত্য
কক্সবাজার প্রতিনিধি

‘বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্য উন্নয়ন’ আরও জোরদার করতে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধি দল ঐকমত্য পোষণ করেছে। তারা এর মধ্যদিয়ে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক জোরদার হওয়ার পাশাপাশি বাণিজ্য ঘাটতি দূর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

গতকাল কক্সবাজারের একটি হোটেলে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে অংশ নেয় মিয়ানমারের রাখাইন প্রদেশের চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও বাংলাদেশের কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিদল। এতে বাংলাদেশের ৪০ ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন কক্সবাজার চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা এবং মিয়ানমারের ১৪ ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন রাখাইন প্রদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান টিন অং উ।

সভায় দুই দেশের সীমান্ত এলাকায় সীমান্ত বাজার বসানো ও সীমান্ত বন্দর সম্প্রসারণ, সীমান্ত বাণিজ্য উন্নয়ন ও পর্যটন শিল্পের বিকাশসহ ৮টি নির্দিষ্ট এজেন্ডা নিয়ে আলোচনা হয়েছে। কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ভারপ্রাপ্ত সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা জানান, সভায় প্রতি মাসে টেকনাফের সুবিধাজনক স্থান ও মিয়ানমারের মংডু শহরের সীমান্তে বাজার বসানো, সীমান্ত বন্দর সম্প্রসারণ, ব্যবসার উন্নয়নসহ নানা বিষয়ের পাশাপাশি পর্যটনের বিষয়ে আলোচনা হয়েছে। আলোচনায় উভয় দেশের প্রতিনিধিরা মতবিনিময় সভার প্রস্তাবনা সরকারের উচ্চপর্যায়ে তুলে ধরতে সম্মত হয়েছেন। আগামী নভেম্বর মাসে মিয়ানমারে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে সীমান্ত বাণিজ্য উন্নয়নে উত্থাপিত প্রস্তাবনার অগ্রগতি নিয়ে আরেকটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

এই পাতার আরো খবর
up-arrow