Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩ অক্টোবর, ২০১৬ ২৩:১৬
বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্পর্ক এখন তুঙ্গে
—আবদুল মাতলুব আহমাদ
নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেছেন, ‘বর্তমানে বাংলাদেশ ও ভারতের বাণিজ্যিক সম্পর্ক তুঙ্গে রয়েছে। বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য এটা একটা বড় সুযোগ, এ সুযোগ আমাদের সবাইকে কাজে লাগাতে হবে।’ তিনি বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী আমরা প্রাকৃতিক গ্যাসের ওপর চাপ কমাচ্ছি। আমরা এখন বিদ্যুতের দিকে ঝুঁকছি। এ ক্ষেত্রে ইলেকট্রনিক্স খাতের উদ্যোক্তাদের আরও বেশি মানসম্পন্ন ইলেকট্রনিক্স ইকুইপমেন্ট তৈরি করতে হবে।’ গতকাল রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন—এফবিসিসিআই নেতাদের সঙ্গে ইন্ডিয়া ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন— আইইইএমএ প্রতিনিধিদের আলোচনা সভায় এসব কথা বলেন সংগঠনটির সভাপতি আবদুল মাতলুব আহমাদ। তিনি আরও বলেন, ‘বর্তমান সরকার বিদ্যুতের উৎপাদন অনেক বাড়িয়েছে। দেশে একসময় বিদ্যুতের উৎপাদন ছিল ৩ থেকে ৪ হাজার মেগাওয়াট। এখন উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ১৪ থেকে ১৫ হাজার মেগাওয়াট।

তবে আমরা ব্যবহার করতে পারছি মাত্র ৮ হাজার মেগাওয়াট। ডিস্ট্রিবিউশন ক্যাপাসিটির অভাবে আমরা বিদ্যুতের ব্যবহার বাড়াতে পারছি না।’

সভায় আইইইএমএ ইনসুলেটর ডিভিশনের চেয়ারম্যান এ কে ঘোষ বলেন, কলকাতার মিলানমেলা গার্ডেনে পাওয়ার সেক্টরের যাবতীয় বিষয় নিয়ে এটি একটি বড় ধরনের আয়োজন। এখানে বাংলাদেশি পাওয়ার সেক্টরের উদ্যোক্তাদের অংশগ্রহণের সুযোগ রয়েছে। যেখানে বাংলাদেশি ব্যবসায়ীরা বিনিয়োগ করতে পারবেন।

এই পাতার আরো খবর
up-arrow