Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ অক্টোবর, ২০১৬ ০২:৩২
বাসের গতিবেগ ৮০ কিমির মধ্যে সীমাবদ্ধ রাখার সিদ্ধান্ত
নিজস্ব প্রতিবেদক

মহাসড়কে দুর্ঘটনা কমাতে দূরপাল্লার বাসের গতিবেগ ৮০ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ করে দিয়েছে এনা ট্রান্সপোর্ট কোম্পানি। ইঞ্জিন সিল করে দেওয়ায় চালকরা ইচ্ছা করলেও ৮০ কিলোমিটারের উপরে গতিবেগ তুলতে পারবে না।

দুর্ঘটনা হ্রাসে চালকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় এ তথ্য জানান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক খন্দকার এনায়েত উল্যাহ। শনিবার রাজধানীর মহাখালী বাস টার্মিনালে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে এনা ট্রান্সপোর্ট কোম্পানির শতাধিক চালক উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা চালকদের দুর্ঘটনা সম্পর্কে সচেতন থাকার লক্ষ্যে কয়েকটি নিয়ম মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন। এগুলো হলো, গাড়ি চালানো অবস্থায় চালক কোনো মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না, জরুরি প্রয়োজনে কথা বলতে হলে গাড়ি থামার পর কথা বলবেন। গাড়িতে বসে চালক ধূমপান করতে পারবেন না। মহাসড়কের ঝুঁকিপূর্ণ বাঁকগুলোতে এবং ব্রিজে ওঠার সময় ওভারটেক করতে পারবেন না, ঘুম ঘুম চোখে কোনোভাবেই গাড়ি চালানো যাবে না।

আলোচনা সভায় এনা ট্রান্সপোর্টের পক্ষ থেকে প্রতি ছয় মাস পর তিনজন করে সেরা চালককে ৫০ হাজার টাকা পুরস্কার ও তার সব ধরনের চিকিৎসাসেবা ফ্রি করার ঘোষণা দেওয়া হয়। নিয়ম মেনে গাড়ি চালানোসহ চালকদের ব্যবহার, আচরণ, পোশাকসহ সব দিক বিবেচনা করে সেরা চালক নির্বাচন করা হবে।

এই পাতার আরো খবর
up-arrow