Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ অক্টোবর, ২০১৬ ০২:১১
চীনা মিডিয়ায় শি জিনপিংয়ের বাংলাদেশ সফর
প্রতিদিন ডেস্ক

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফর নিয়ে বিভিন্ন লেখালেখি চলছে দেশটির গণমাধ্যমে। ৩০ বছরের মধ্যে প্রথম কোনো চীনা প্রেসিডেন্ট বাংলাদেশ সফরে এসেছেন।

ফলে এ সফরের তাত্পর্য তুলে ধরতে চাইছে পত্রপত্রিকাগুলো। বিশেষ করে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভৌগোলিক অবস্থানের বিষয়টি সামনে আনা হচ্ছে। এ অবস্থানের কারণে চীনের পরিকল্পিত সিল্ক রোড ইকোনমিক বেল্ট ও ম্যারিটাইম সিল্ক রোড নির্মাণে কীভাবে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, তার বিশ্লেষণ চলছে। বেল্ট অ্যান্ড রোড বলে পরিচিত চীনের এ প্রকল্প এবং বাংলাদেশ, মিয়ানমার, ভারত ও চীনের মধ্যকার অর্থনৈতিক করিডর নির্মাণেও বাংলাদেশের অবস্থানকে গুরুত্বপূর্ণ ভাবছেন চীনের কূটনীতিক ও বিশ্লেষকরা। তাদের ধারণা, প্রেসিডেন্ট শি জিনপিং-এর সফরে এসব ইস্যুতে অনেকখানি অগ্রগতি হবে। এ ছাড়া বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামো, পরিবহন, জ্বালানি, উৎপাদন সক্ষমতা ও সর্বোপরি অর্থনৈতিক সহযোগিতার প্রসঙ্গও উঠেছে। বলা হয়েছে, এ সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক এক নতুন মাত্রায় উন্নীত হবে।   চীনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা শিনহুয়া প্রেসিডেন্ট শি জিনপিং-এর কম্বোডিয়া, বাংলাদেশ ও এরপর ব্রিকস সম্মেলনে অংশ নিতে ভারত সফর উপলক্ষে নিজেদের ওয়েবসাইটে আলাদা বিভাগ তৈরি করেছে।

বাংলাদেশ প্রসঙ্গে প্রভাবশালী এ গণমাধ্যম বেশ কয়েকটি প্রতিবেদন ছেপেছে। শিনহুয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর একটি সাক্ষাৎকারও নিয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, চীনা প্রেসিডেন্টের সফর দুই দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ ও অন্যান্য খাতে ‘সহযোগিতার এক নতুন যুগ উন্মোচন করবে’। চীনের বৃহত্তম পত্রিকা পিপলস ডেইলির একটি বিশ্লেষণীর শিরোনাম ছিল : ‘শি জিনপিং-এর বাংলাদেশ সফর ঐতিহাসিকভাবে তাত্পর্যপূর্ণ। ’

সংশ্লিষ্ট সংবাদ

এই পাতার আরো খবর
up-arrow