Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৬ অক্টোবর, ২০১৬ ২৩:৫০
পাঁচদফা দাবি মেডিকেল টেকনোলজিস্টদের
নিজস্ব প্রতিবেদক

কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে উত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্টদের সরকারি নিয়োগের আওতায় আনাসহ পাঁচ দফা দাবি জানিয়েছে মেডিকেল টেকনোলজি পরিষদ। গতকাল জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা।

বক্তারা বলেন, মেডিকেল টেকনোলজিস্টরা সরকারিভাবে প্রশিক্ষণ গ্রহণ করেও সরকারি চাকরিতে আবেদন করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

বিদ্যমান আইন অনুযায়ী ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি, ফার্মেসি ও নার্সিংসহ সব ডিপ্লোমা শিক্ষার একাডেমিক সনদ দিবে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড। নার্সিং কাউন্সিল ও ফার্মেসি কাউন্সিল দিবে কেবল পেশাগত সনদ। কিন্তু এসব নিয়ম মানা হচ্ছে না। কারিগরি শিক্ষাবোর্ডকে উপেক্ষা করে একাডেমিক সনদপত্র প্রদান করছে।

তারা বলেন, স্টেট মেডিকেল ফ্যাকাল্টি, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে অনুমোদন প্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে অবৈধ হিসেবে ঘোষণা করে অপপ্রচার চালিয়ে আসছে। অথচ ডিপ্লোমা পর্যায়ের টেকনোলজি ভিত্তিক শিক্ষা ও সনদ দেওয়ার ক্ষমতা সরকার শুধু বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডকেই দিয়েছে এবং বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত সনদ আন্তর্জাতিকভাবেও গ্রহণযোগ্য।

তাদের দাবির মধ্যে আরও রয়েছে— ফার্মেসি ও নার্সিং কাউন্সিল হতে পেশাগত সনদপত্র প্রদান করতে হবে, বোর্ড ব্যতিত অন্য কোথাও থেকে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজির শিক্ষাগত সনদপত্র প্রদান বন্ধ করতে হবে, সব বিশ্ববিদ্যালয়ে বিএসসি ইন হেলথ টেকনোলজিসহ সব বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ দিতে হবে ইত্যাদি।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ডা. এম এ বাসেদ, ডা. এম এন কিরণ, মেডিকেল টেকনোলজিস্ট পরিষদের সভাপতি মো. ঈমান উদ্দিন, সাধারণ সম্পাদক বেলাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow