Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : সোমবার, ১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ অক্টোবর, ২০১৬ ০২:৫৩
‘নন স্টপ বাংলাদেশ’ স্লোগানে তিন দিনব্যাপী ডিজিটাল মেলা শুরু বুধবার
নিজস্ব প্রতিবেদক

আগামী ১৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড মেলা-২০১৬। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেলার এবারের স্লোগান ‘নন স্টপ বাংলাদেশ’। গতকাল সচিবালয়ে তথ্য অধিদফতর আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সরকারের আইসিটি উপদেষ্টা পরিষদের সদস্য ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তথ্যমন্ত্রী বলেন, চতুর্থবারের মতো বাংলাদেশে এই মেলার আয়োজন হচ্ছে। তিন দিনব্যাপী এবারের মেলায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। মেলায় অংশ নেবেন নেপাল, উগান্ডা, ভুটান, সৌদি আরব, সুরিনাম, ভিয়েতনাম এবং মালদ্বীপের বিভিন্ন দফতরের মন্ত্রীরা।

হাসানুল হক ইনু বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর কল্পকাহিনী নয়। সারা বাংলাদেশ এখন ইন্টারনেটের আওতায় এসেছে। দেশের ৬৫ শতাংশ জনগণের বয়স ৩৫ বছরের নিচে। আইসিটি খাত তাদের প্রত্যেককে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে। তাদের আইসিটি খাতে দক্ষ করে গড়ে তোলা হবে। তিনি বলেন, দেশের সাইবার জগৎও এখন প্রসারমান। তবে সাইবার জগতের দুটি প্রধান হুমকি সাইবার অপব্যবহার করে সংঘটিত অপরাধ ও জঙ্গি সন্ত্রাস। তথ্যমন্ত্রী বলেন, এসব হুমকির জন্য আইন করা হচ্ছে।

তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি খাতে দুরন্ত গতিতে এগিয়ে চলছে বাংলাদেশ। ই-গভর্নেন্স, মানবসম্পদ, অল কানেকটিভিটি, ইন্ডাস্ট্রি প্রোমোশন বিষয়গুলোর গুরুত্ব দিয়ে সরকারের আইসিটি বিভাগ কাজ করছে। ২০১৮ সালের মধ্যে দেশের চার হাজার ইউনিয়ন পরিষদ ডিজিটাল তথ্যকেন্দ্রের আওতায় চলে আসবে। ২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত করবে আইসিটি খাত।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার, প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবীর বিন আনোয়ার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার ও প্রধান তথ্য কর্মকর্তা এ কে এম শামীম চৌধুরী।

এই পাতার আরো খবর
up-arrow