রবিবার, ২৩ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

বীরবিক্রম হেমায়েত উদ্দিন আর নেই

নিজস্ব প্রতিবেদক

বীরবিক্রম হেমায়েত উদ্দিন আর নেই

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে হেমায়েত বাহিনীর প্রধান বীরবিক্রম খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা হেমায়েত উদ্দিন আর নেই। তিনি গতকাল ভোর ৬টা ১০ মিনিটে রাজধানীর মিরপুর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ... রাজিউন)।

মরহুমের বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি স্ত্রী, ১১ ছেলে, ২ মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। গত বুধবার রাত ২টায় হৃদরোগে আক্রান্ত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। হেমায়েত উদ্দিনের বড় ছেলে হাসিব উদ্দিন জানিয়েছেন, আজ সকাল ১০টায় তার বাবার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। আগামীকাল টুপুরিয়া গ্রামে নিজ বাড়ির পাশের মাঠে বাদ আসর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে হেমায়েত বাহিনী স্মৃতি জাদুঘরের সামনে তার দাফন সম্পন্ন করা হবে। 

হেমায়েত উদ্দিন ১৯৪১ সালের ৩ ডিসেম্বর কোটালীপাড়া উপজেলার টুপুরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা শেখ আবদুল করিম ও মাতা সখিনা বেগম। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রাখায় তাকে বীরবিক্রম উপাধিতে ভূষিত করা হয়। প্রসঙ্গত, হেমায়েত উদ্দিন তৎকালীন ইস্ট বেঙ্গল রেজিমেন্টে ব্যান্ডপার্টির হাবিলদার পদে চাকরি করতেন। মুক্তিযুদ্ধের সময় তার নেতৃত্বাধীন হেমায়েত বাহিনীতে সশস্ত্র মুক্তিযোদ্ধার সংখ্যা ছিল ৫৫৫৮ জন। এ বাহিনীর যুদ্ধক্ষেত্র বরিশালের উত্তরাঞ্চল, খুলনা-বাগেরহাট ও নড়াইলের কালিয়া, গোপালগঞ্জ এবং মাদারীপুরের পশ্চিমাংঞ্চল পর্যন্ত বিস্তৃত ছিল। হেমায়েত বাহিনী ৪২টি দলে বিভক্ত হয়ে দুঃসাহসিক লড়াই করে গৌরবোজ্জ্বল ইতিহাস রচনা করেছিল।

সর্বশেষ খবর