রবিবার, ২৩ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

মহাসড়কে সবজি চাষে লাভবান কৃষক

কুমিল্লা প্রতিনিধি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। দুই পাশে সাঁই সাঁই শব্দে ছুটছে বাস-ট্রাক। এর মধ্যে মহাসড়কের আইল্যান্ডে হাসছে লাল শাক, পুঁইশাক, পালং, ডাঁটা ও মুলা প্রভৃতি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মধ্যের ১২ ফুট চওড়া আইল্যান্ডে প্রায় ২ কিলোমিটার এলাকা কুমিল্লার দাউদকান্দি উপজেলার শহীদনগর, স্বল্পপেন্নাই এবং আমিরাবাদে ১০ জন কৃষক সবজি চাষ করছেন। আইল্যান্ডে সবজি চাষ করে ভূমিহীন কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। স্থানীয় জনগণও পাচ্ছেন বিষমুক্ত টাটকা সবজি। আইল্যান্ডের খালি জায়গায় গৌরীপুর, দক্ষিণ পেন্নাই ও ষোলপাড়া গ্রামের কয়েকজন কৃষক সবজি চাষ করেন। সরেজমিন গিয়ে দেখা যায়, কেউ সবজির পরিচর্যা করছেন।  কেউ সবজি তুলছেন।

আবার কেউ নতুন করে সবজি চাষের জায়গা প্রস্তুত করেন। বিক্রির জন্য সবজি বাজারে নিতে হয় না। তা স্থানীয় জনগণ এবং অনেকে গাড়ি থামিয়ে সবজি কিনে নিয়ে যান।

ষোলপাড়া গ্রামের কৃষক আবদুল মতিন জানান, তার নিজের জমি নেই। এখানের মাটি উর্বর। ভালো সবজি উৎপাদন হয়। প্রতিজন কৃষক আইল্যান্ডের ৩-৪টি জায়গা প্রস্তুত করে সবজি চাষ করছেন। একটি জায়গার সবজি বিক্রি শেষ হলে আবার নতুন করে সবজি চাষ করছেন।

মহাসড়কের চার লেন প্রকল্পের দাউদকান্দি এলাকার ডেপুটি ম্যানেজার শাহানা ফেরদৌস বলেন, এখানে কৃষকরা সবজি চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। তবে আইল্যান্ডে গাছ লাগানো হবে, তাই তাদের আর সবজি চাষ করার সুয়োগ থাকছে না।

সর্বশেষ খবর