বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

দুই বিদ্যুৎকেন্দ্রসহ ৯ ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

১ হাজার ৮০৮ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে নয় ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে বেসরকারি খাতে দুটি বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার প্রস্তাব রয়েছে। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এসব ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবুল কালাম আজাদ, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, সড়ক ও জনপথ অধিদফতরের বাস্তবায়নাধীন গ্রেটার ঢাকা সাসটেইনেবল ট্রান্সপোর্ট প্রজেক্টের আওতায় গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত বিআরটি প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করবে চীনের ঠিকাদারি সংস্থা চায়না-গিঝুবা গ্লোবাল কনস্ট্রাকশন লিমিটেড। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৮৫৫ কোটি ৩৭ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের আওতায় কন্ডাক্টর ও আন্ডারগ্রাউন্ড কেবল কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে সরাসরি ক্রয় পদ্ধতির আওতায় বিজেএমসির কাছ থেকে খাদ্য মন্ত্রণালয়ের ১ কোটি ২৫ লাখ পিস হেসিয়ান বস্তা কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে তিনি জানান।

মোস্তাফিজুর রহমান বলেন, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় এলজিইডির অধীন ‘বহুমুখী দুর্যোগ আশ্রয় কেন্দ্র’ শীর্ষক প্রকল্পের আওতায় ভোলায় ৪২টি সাইক্লোন শেল্টার ও এর সঙ্গেও সংযোগ সড়ক নির্মাণের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করবে ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন।

উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্পের আওতায় কিশোরগঞ্জের ভৈরব উপজেলার গজারিয়া জিসি-কুলিয়ারচর হেডকোয়ার্টার রাস্তায় ৫ হাজার ৩০০ মিটার চেইনেজে কালী নদীর ওপর ৫২০ দশমিক ৬০ মিটার দীর্ঘ পিসি গার্ডার ব্রিজ নির্মাণকাজের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় কমিটি। দেশের আটটি সিটি করপোরেশনে সোলার পাওয়ারভিত্তিক এলইডি সড়কবাতি স্থাপনের পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ বিভাগ। টার্নকি ভিত্তিতে এসব বাতি স্থাপন করা হবে।

বৈঠকে আইসিটি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় প্রফেশনাল আউটসোর্সিং অ্যান্ড ট্রেনিংসংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। পঞ্চগড় ও লালমনিরহাটে বেসরকারি খাতে দুটি বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার দুটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কোম্পানি আইন, ১৯৯৪-এর আওতায় নিবন্ধিত সরকারি মালিকানাধীন কোম্পানির ক্রয় অনুমোদন এখতিয়ার পর্যালোচনা করা হয়। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ থেকে সরকারি কোম্পানিগুলোর ক্রয়ক্ষমতা কমানোর সুপারিশ করা হয়েছিল।

সর্বশেষ খবর