বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা
মাহমুদ আলী-স্টিফেন ডিওন বৈঠক

নূর চৌধুরীকে পেতে কার্যকর কাঠামোর প্রস্তাব

কূটনৈতিক প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের আত্মস্বীকৃত খুনি এবং বিচারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নূর চৌধুরীকে কানাডা থেকে বহিষ্কার করে ফেরত পাঠাতে কার্যকর কাঠামো সৃষ্টির প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। কানাডার স্থানীয় সময় গত মঙ্গলবার বিকালে (বাংলাদেশ সময় বুধবার ভোরে) অটোয়ায় কানাডার পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ডিওনের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ প্রস্তাব দেন। জবাবে কানাডা বলেছে, তারা এ বিষয় নিয়ে সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গে আলোচনা করে বাংলাদেশকে জানাবে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে বহিষ্কার করে বাংলাদেশে ফেরত পাঠানোর সম্ভাব্য উপায়গুলোর বিষয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ঠেকাতে নূর চৌধুরী ১৯৯৬ সাল থেকে কানাডায় অবস্থান করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত মাসে কানাডার মন্ট্রিল সফরের সময় নূর চৌধুরীকে ফেরত পাঠাতে ওই দেশটির সরকারকে অনুরোধ জানান। সে সময় কানাডা সরকার এ বিষয়ে আলোচনা করতে রাজি হয়। এ বিষয়টিকে এগিয়ে নিতেই পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এ সপ্তাহে কানাডায় দ্বিপক্ষীয় সফর করেন।

বার্তা সংস্থা ইউএনবি জানায়, কানাডার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে অন্য ইস্যুগুলোর মধ্যে বিমান চলাচল সেবা চুক্তি, বিদেশি বিনিয়োগ উৎসাহিতকরণ ও সুরক্ষা চুক্তি নিয়ে কথা হয়। এ ছাড়া দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে নিয়মিত বৈঠক, শিক্ষা ও সংস্কৃতি খাতে সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতিবিষয়ক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়।

সর্বশেষ খবর