রবিবার, ৩০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

শিক্ষার্থীদের জ্ঞানার্জনে মনোনিবেশ করার আহ্বান অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

তরুণ শিক্ষার্থীদের জ্ঞানার্জনে মনোনিবেশের আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, সৃষ্টিকর্তা আমাদের সৃষ্টির সেরা জীব হিসেবে দুনিয়াতে পাঠিয়েছেন। তবে চেষ্টা করে সেই শ্রেষ্ঠত্ব অর্জন করতে হয়। আর ওই শ্রেষ্ঠত্ব অর্জন করতে জ্ঞানার্জনে মনোনিবেশ করার আহ্বান জানান তিনি।

মিরপুর শহীদ তাজউদ্দীন আহমদ ইনডোর স্টেডিয়ামে বেসরকারি খাতের ডাচ্-বাংলা ব্যাংকের উদ্যোগে শনিবার (২৯ অক্টোবর) দুপুরে উচ্চমাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান এ অর্থমন্ত্রী। অনুষ্ঠানে ডাচ্-বাংলা ব্যাংকের পক্ষ থেকে ৩ হাজার ৩৭ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

এতে বিশেষ অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক, বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোয়া পিয়েরে লাঘওমে, ডাচ্-বাংলা ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সায়েম আহমেদ ও ব্যবস্থাপনা পরিচালক কে এস তাবারেজ।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, শিক্ষাবান্ধব সরকার হিসেবে বর্তমান সরকার শিক্ষাকে দারিদ্র্যমুক্তির হাতিয়ার হিসেবে গ্রহণ করেছে। শিক্ষার আধুনিকায়নে এরই মধ্যে তথ্যপ্রযুক্তির ব্যবহার, মাল্টিমিডিয়া ক্লাসরুম, কারিগরি শিক্ষার সম্প্রসারণ ও মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী করার মতো যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগেও শিক্ষাকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে হবে। সেক্ষেত্রে ডাচ্-বাংলা ব্যাংক এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বলেন, কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির অংশ হিসেবে ডাচ্-বাংলা ব্যাংক ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন করেছে। তাদের এই বৃত্তি শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যৎ গড়তে সহায়তা করবে। আশা করছি শিক্ষার্থীরা এই সুযোগ কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যাবে এবং পরিবারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

২০১৬ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ৩ হাজার ৩৭ জন গরিব মেধাবী শিক্ষার্থীকে এই বৃত্তি প্রদান করা হয়। একজন শিক্ষার্থী উচ্চমাধ্যমিকে অধ্যয়নকালে পূর্ণ শিক্ষাবর্ষে প্রতি মাসে দুই হাজার টাকা হারে বৃত্তি পাবেন। এ ছাড়া পাঠ্য উপকরণের জন্য ২ হাজার ৫০০ টাকা ও পোশাক-পরিচ্ছদের জন্য আরও এক হাজার টাকা শিক্ষার্থীদের দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর